৭৫ রানে হারল বাংলাদেশ
রবিবার, ৩১শে মে, ২০২০ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

৭৫ রানে হারল বাংলাদেশ

টি-২০ বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭৫ রানে হেরেছে বাংলাদেশ। এ নিয়ে টুর্নামেন্টে কোনও জয় ছাড়াই দেশে ফিরছে টাইগার বাহিনী।

আজ শনিবার কলকাতার ইডেন গার্ডেনে টসে জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৫ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ১৫.৪ ওভারে নিজেদের স্কোরশিটে মাত্র ৭০ রান তুলে গুটিয়ে যায় বাংলাদেশ।

মুশফিকুর রহিমকে আউট করার পর সতীর্থদের ঘিরে গ্রান্ট এলিয়টের উল্লাস। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

মুশফিকুর রহিমকে আউট করার পর সতীর্থদের ঘিরে গ্রান্ট এলিয়টের উল্লাস। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

১৪৬ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। ১.৬ ওভারে মুনরোর অসাধারণ থ্রোতে রানআউট হয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশের ড্যাশিং উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল (৩)। সেই শুরু। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় বাংলাদেশ।

৫.৪ ওভারে মিচেল ম্যাকক্লেনাঘানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন (১১)। ৭.১ ওভারে সান্টনারের বলে ম্যাককালামের হাতে ক্যাচ দিয়ে যাওয়া আসার মিছিলে যোগ দেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান (২)।  ৮.৫ ওভারে ম্যাককালামের বলে সান্টনারের হাতে ক্যাচ দিয়ে তাদের দলে যোগ দেন বাংলাদেশের হার্ডহিটার ব্যাটসম্যান সাব্বির রহমান (১২)।

 মিচেল ম্যাকক্লেনাঘানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

মিচেল ম্যাকক্লেনাঘানের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আরেক উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন। ছবি: ইএসপিএন ক্রিকইনফো

এরপর ক্রিজে এসে যেন তর সইছিল না সৌম্য সরকারের। ৯.৬ ওভারে ইশ সোধির বলে লুক রঞ্চির স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি (৬)। ১০.৪ ওভারে গ্রান্ট এলিয়টের বলে বোল্ড হয়ে যাওয়া আসাদের পাল্লা ভারি করেন মুশফিকুর রহিম (০)। এরপর ফ্লাইডলাইটের ত্রুটির কারণে খেলা মিনিট দশেক বন্ধ থাকে। পুনরায় খেলা শুরু হওয়া মাত্র ১১.৬ ওভারে ইশ সোধির বলে বোল্ড হয়ে তাদের দলে আতিথেয়তা গ্রহণ করেন মাহমুদুল্লাহ রিয়াদ (৫)।

১৪.২ ওভারে গ্রান্ট এলিয়টের বলে এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফেরেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা (৩)। ওই ওভারের ৫ম বলে উইকেটের পেছনে দাঁড়ানো রঞ্চির হাতে ক্যাচ দিয়ে সতীর্থদের সঙ্গে যোগ দেন মুস্তাফিজুর রহমান (৬)। আর ১৫.৪ ওভারে ইশ সোধির বলে বোল্ড হয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারানোর ষোলকলা পূর্ণ করেন আল আমিন হোসেন।

শেষ পর্যন্ত ৭০ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। এটি টি-২০তে বাংলাদেশের সর্বনিম্ন রানের রেকর্ড। এর আগে টাইগারদের সর্বনিম্ন রানের রেকর্ড ছিল ৭৮। এই নিউজিল্যান্ডের বিপক্ষেই করে ২০১০ সালে।

নিউজিল্যান্ডের হয়ে গ্রান্ট এলিয়ট ও ইশ সোধি নেন ৩টি করে উইকেট। এছাড়া ১টি করে উইকেট নেন সান্টনার, ম্যাককালাম ও ম্যাকক্লেনাঘান।

Tamim Iqbal

তামিম ইকবাল। ছবি সংগৃহীত

এর আগে কলকাতার ইডেন গার্ডেনে টসে জিতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৪৫ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। দলের হয়ে সর্বোচ্চ ৪২ রান করেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। ৩২ বলে ৫ চার ও ১ ছক্কায় এ রান করেন তিনি। দ্বিতীয় সর্বোচ্চ ৩৫ রান করেন কলিন মুনরো। ১ চার ও ২ ছক্কায় এ রান করেন তিনি। তৃতীয় সর্বোচ্চ ২৮ রান করেন রস টেলর। ২ চার ও ১ ছক্কায় এ রান করেন তিনি। এছাড়া আর কোনও ব্যাটসম্যানই দুই অঙ্ক স্পশ করতে পারেননি।

এদিন কিউই ব্যাটসম্যানদের রীতিমতো নাচিয়ে ছেড়েছেন বাংলাদেশের স্লোয়ার কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। তিনি ৪ ওভার বল করে ২২ রানের বিনিময়ে নেন ৫ উইকেট। ২ উইকেট নেন ইদানিং বাংলাদেশের হয়ে ধারাবাহিক উইকেট শিকারী আল আমিন হোসেন। এছাড়া ১টি উইকেট নেন মাশরাফি বিন মুর্তজা।

৩২ বলে ৪২ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলার সুবাদে ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন কেন উইলিয়ামসন।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ