এআইআইবির সদস্য হওয়ার অপেক্ষায় আরও ৩০ দেশ
সোমবার, ৯ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

এআইআইবির সদস্য হওয়ার অপেক্ষায় আরও ৩০ দেশ

বিশ্বব্যাংক ও আইএমএফের আদলে গড়ে উঠেছে চীনের নেতৃত্বাধীন এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)। ইতোমধ্যে ৫৭টি দেশ এই ব্যাংকের প্রতিষ্ঠাতা সদস্য হিসেবে নাম লিখিয়েছে। সে তালিকায় যোগ দিতে আরও ৩০টি দেশ অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন ব্যাংকটির প্রেসিডেন্ট জিন লিকুন।

aiib

এআইআইবির লোগো

তিনি বলেন, এআইআইবি নতুন সদস্য যোগাড় করতে এখনও কাজ করছে। এ বছর শেষ হওয়ার আগেই নতুন সদস্যপদ যোগ করার বিষয়টি সমাধান হবে।

এদিকে, গত বছরের ২৯ জুন চীনের রাজধানী বেইজিংয়ে বাংলাদেশ এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকে (এআইআইবি) প্রতিষ্ঠাতা সদস্য হওয়ার ইচ্ছা প্রকাশ করে আর্টিকেল অব অ্যাগ্রিমেন্ট (এওএ) সই করলেই শেষ পর্যন্ত তা সম্ভব হয়নি।

জানা যায়, গত ১৬ জানুয়ারি এআইআইবির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। অনুষ্ঠিত হয় প্রথম বোর্ড অব গভর্নরসের সভা। সেখানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল অংশ নেয়।
তবে, সেখানে সদস্যের মর্যাদা পায়নি। কারণ বাংলাদেশ চাঁদার অর্থ পরিশোধ করেনি।

চাঁদা পরিশোধ করে সদস্য না হওয়ায় বাংলাদেশ বোর্ড অব গভর্নরস ও বোর্ড অব ডাইরেক্টরস—কোনোটিতেই এখনো পদ পায়নি। ২০১৬ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে চাঁদা পরিশোধের সময় আছে। এ প্রক্রিয়া নিয়ে কাজও এগিয়ে নিচ্ছে বাংলাদেশ। ইতোমধ্যে এ বিষয়ে সংসদে বিল পাস হয়েছে

টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র ও জাপান এখনো এআইআইবিতে সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করেনি। তবে তালিকায় মার্কিন জোটের ব্রিটেন, অস্ট্রেলিয়া, জার্মানি, ফ্রান্স ও ইতালির মতো দেশ অন্তর্ভুক্ত রয়েছে।

ব্রিকস সদস্য চীন, ভারত ও রাশিয়া এ সংস্থার সবচেয়ে বড় শেয়ারহোল্ডার। এআইআইবিতে এই ৩ দেশের শেয়ার রয়েছে যথাক্রমে ৩০.৩৪ শতাংশ, ৮.৫২ শতাংশ ও ৬.৬৬ শতাংশ। আর তাদের ভোটিং শেয়ার রয়েছে যথাক্রমে ২৬.০৬, ৭.৫ ও ৫.৯২ শতাংশ।

খবরে বলা হয়, এআইআইবির মাধ্যমে এশিয়ার অর্থনৈতিক অবকাঠামো আরও শক্তিশালী করতে চায় চীন। তাই নতুন নতুন দেশকে অন্তর্ভুক্ত করতে চায় ব্যাংকটি। শুধু বিশ্বব্যাংক নয়, জাপানের নেতৃত্বে গড়ে উঠা এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংককেও টেক্কা দিতে চায় তারা।

এআইআইবির প্রধান জানান, যুক্তরাষ্ট্রকে সদস্যপদ দেওয়ার অপেক্ষায় আছে তারা।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ