মার্কিন ব্যাংক হ্যাকিংয়ে ইরানের ৭ জন অভিযুক্ত
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

মার্কিন ব্যাংক হ্যাকিংয়ে ইরানের ৭ জন অভিযুক্ত

২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যাংকে সাইবার হামলার অভিযোগে ইরানের সাতজন হ্যাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

অভিযোগপত্রের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রায় ৫০টি আর্থিক প্রতিষ্ঠানে হামলার সঙ্গে জড়িত ইরানের ওই ৭ নাগরিক। এছাড়া ওই ৭ জন নিউ ইয়র্ক ড্যামে হামলার সঙ্গেও জড়িত রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

বিচার বিভাগ বলছে, ইরানে নিজ দেশ থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোতে হামলার চেষ্টা করেছিল অভিযুক্ত ওই ৭ ব্যক্তি।

ইরান সরকারের হয়ে তারা কাজ করেছিল বলেও অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। ওই সাইবার হামলাগুলোর সঙ্গে ইরানের সেনাবাহিনী রেভ্যুউলিশনারি গার্ডও জড়িত রয়েছে সন্দেহ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

মার্কিন অ্যাটর্নি জেনারেল লরেটা লিঞ্চ বলেন, হ্যাকাররা অত্যন্ত অভিজ্ঞ ব্যক্তি বলে বিশ্বাস করে যুক্তরাষ্ট্র। অ্যামেরিকার অনলাইন অপারেশন সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করার উদ্দেশ্যেই ওই সব হামলা চালানো হয়েছিল।

ওই সব হামলায় হ্যাকিংয়ের শিকার প্রতিষ্ঠানগুলোর কয়েক মিলিয়ন ডলার লোকসান হয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

প্রসঙ্গত, মার্কিন সেনাবাহিনীর গোপন তথ্য হ্যাক করার অভিযোগে চীনের এক নাগরিককে পাঁচ বছরের কারাদণ্ড এবং আড়াই লাখ ডলার জরিমানা করা হয়েছে। গত বুধবার এই রায় দেওয়া হয়।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ