২২ জুনের মধ্যে ইটিএফ ও ডেরিভেটিভস আইন করার নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

২২ জুনের মধ্যে ইটিএফ ও ডেরিভেটিভস আইন করার নির্দেশ

চলতি বছরের ২২ জুনের মধ্যে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) বিধিমালা ও ফিন্যান্সিয়াল ডেরিভেটিভস নীতিমালা প্রকাশের জন্য তাগিদ দিয়েছে অর্থমন্ত্রণালয়। মন্ত্রী পরিষদ বিভাগের সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চুক্তি অনুযায়ী এ সময়ের মধ্যে করার জন্য নির্দেশ দিয়েছে মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, সম্প্রতি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে তা প্রণয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাজে অসন্তুষ্টি প্রকাশ করেছে অর্থমন্ত্রণালয়।

ফিন্যান্সিয়াল ডেরিভেটিভস নীতিমালা প্রণয়নে আগামী ২০১৭ সালের শেষ পর্যন্ত সময় চাওয়া হয়েছে বিএসইসির পক্ষ থেকে। ইটিএফ সংক্রান্ত বিধিমালা প্রণয়নের কাজের অগ্রগতিও উল্লেখযোগ্য নয়।

চিঠিতে বলা হয়েছে, ফিন্যান্সিয়াল ডেরিভেটিভস নীতিমালা প্রণয়নে আগামী ২০১৭ সালের শেষ পর্যন্ত সময় চাওয়া হয়েছে বিএসইসির পক্ষ থেকে। ইটিএফ সংক্রান্ত বিধিমালা প্রণয়নের কাজের অগ্রগতিও উল্লেখযোগ্য নয়। মন্ত্রী পরিষদ বিভাগের সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের স্বাক্ষরিত চুক্তি মোতাবেক আগামী ২২ জুনের মধ্যে তা গেজেট আকারে প্রকাশের শর্ত রয়েছে। এমতাবস্থায় আগামী ২২ জুনের মধ্যে তা প্রণয়ন সম্পন্ন করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হচ্ছে।

এদিকে ফিন্যান্সিয়াল ডেরিভেটিভস নীতিমালা সম্পন্ন না হলেও অর্থমন্ত্রণালয়ের নির্দেশিত সময়ের মধ্যেই ইটিএফ বিধিমালা প্রণয়ণ সম্পন্ন হবে বলে জানিয়েছেন বিএসইসির এক ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি জানান, ইটিএফ বিধিমালা প্রণয়নের কাজ অনেকাংশে শেষ হয়েছে। আগামী ২২ জুনের আগেই তা প্রকাশ করা হবে।

জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশের মতো স্টক এক্সচেঞ্জের নির্দিষ্ট সূচক, সূচকভুক্ত কোম্পানি কিংবা নির্দিষ্ট খাতের শেয়ারে বিনিয়োগের লক্ষ্যে গত দেড় বছর ধরে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড চালু করতে যৌথভাবে কাজ করছে দেশের নিয়ন্ত্রক সংস্থা ও স্টক এক্সচেঞ্জগুলো।

বিদ্যমান মিউচুয়াল ফান্ড বিধিমালার আওতায় বিশেষ ধরনের এ সামষ্টিক তহবিল চালু বা পরিচালনা সম্ভব না হওয়ার কারণেই আলাদা বিধিমালা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। কারণ বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রকদের সংঘ ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনসের (আইওএসসিও) সিদ্ধান্ত অনুসারে, ইটিএফ ও মিউচুয়াল ফান্ডের মতো অন্যান্য সমষ্টিগত বিনিয়োগ তহবিলের (সিআইএস) জন্য আলাদা বিধিমালা থাকতে হবে সদস্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর।

প্রসঙ্গত, উন্নততর ট্রেডিং প্লাটফরম চালুর পর ২০১৪ সালের ২১ অক্টোবর নিয়য়ন্ত্রক সংস্থার কাছে ইটিএফ চালুর আনুষ্ঠানিক প্রস্তাব দেয় ডিএসই। এ লক্ষ্যে বিএসইসির গঠিত কমিটি প্রাথমিক প্রতিবেদন তৈরি করে বিশ্বের বিভিন্ন দেশের স্টক এক্সচেঞ্জ ও নিয়ন্ত্রক সংস্থার এ সংক্রান্ত কাজের অভিজ্ঞতা গ্রহণ করে। ইটিএফ সম্পর্কে ধারণা নিতে চলতি বছরের প্রথম দিকে বিএসইসির কমিশনার হেলাল উদ্দিন নিজামীর নেতৃত্বে একটি দল হংকং, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুরসহ কয়েকটি দেশে ভ্রমণও করেছে। তবে ইটিএফ ফান্ডের আকার কত হবে সে বিষয়ে এখনো কিছু জানায়নি কমিশন।

অর্থসূচক/গিয়াস

এই বিভাগের আরো সংবাদ