না ফেরার দেশে ইয়োহান ক্রুইফ
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

না ফেরার দেশে ইয়োহান ক্রুইফ

কিংবদন্তি ডাচ ফুটবলার ইয়োহান ক্রুইফ ক্যান্সারে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

কিংবদন্তি ডাচ ফুটবলার ইয়োহান ক্রুইফ। ছবি: বিবিসি

কিংবদন্তি ডাচ ফুটবলার ইয়োহান ক্রুইফ। ছবি: বিবিসি

আজ বৃহস্পতিবার বিবিসি এক খবরে বিষয়টি নিশ্চিত করেছে।

খবরে বলা হয়, আজই বার্সেলোনায় ইয়োহান ক্রুইফ না ফেরার দেশে পাড়ি দেন। এ সময় তার আত্মীয়-স্বজন পাশে ছিলেন। গত বছর এই কিংবদন্তি ফুটবলারের শরীরে ক্যান্সার ধরা পড়ে।এরপর মাত্র এক বছরের ব্যবধানে তিনি মারা গেলেন।

ইয়োহান ক্রইফ সর্বকালের অন্যতম সেরা ফুটবলার বলে পরিগণিত। নিজের সময়ে ছিলেন সবার সেরা। তিনিই টোটাল ফুটবলের জনক। দীর্ঘ এক যুগ এর ছন্দেই মাতিয়ে রাখেন গোটা ফুটবল দুনিয়া।

খেলোয়াড়ি জীবনে ১৯৭১ সাল থেকে পরপর টানা তিনবার আয়াক্সকে ইউরোপিয়ান কাপ জেতান ক্রইফ। অসাধারণ ফুটবল নৈপুণ্য প্রদর্শনের জন্য দীর্ঘ ফুটবল ক্যারিয়ারে তিনি তিনবার ফিফা বর্ষসেরার পুরস্কার জেতেন।

১৯৭৪ সালে হল্যান্ডকে একটুর জন্য বিশ্বকাপ এনে দিতে পারেননি ক্রইফ। পশ্চিম জার্মানির কাছে ২-১ ব্যবধানে হেরে যায় তার দল। সেই আক্ষেপ থেকে এবার চিরদিনের জন্য মুক্তি পেলেন তিনি।

নেদারল্যান্ডের এই ভদ্রলোক খেলোয়াড় হিসেবে যেমন দুর্দান্ত ছিলেন, তেমনি কোচ হিসেবেও ছিলেন অসাধারণ। তার কোচিংয়েই বার্সেলোনা ১৯৯২ সালে প্রথম ইউরোপিয়ান কাপ জেতে। তার অধীনে স্পেনের এই শীর্ষস্থানীয় ক্লাবটি ১৯৯০-৯১ থেকে টানা চারবার লা লিগার শিরোপা জেতে।

১৯৯৫ সালে বার্সেলোনার কোচের পদ থেকে তাকে বরখাস্ত করা হয়। তবুও মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই ক্লাবের নীতি নির্ধারণী বিষয়ে নাক গলিয়েছেন।

তার মৃত্যুতে গোটা ফুটবল দুনিয়ায় নেমে এসেছে শোকের ছায়া।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ