সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়ানোর সুপারিশ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সামাজিক নিরাপত্তায় বরাদ্দ বাড়ানোর সুপারিশ

দেশের হতদরিদ্র ও অসহায় মানুষদের উন্নয়নের মূলধারায় আনতে আগামী অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচিতে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়েভ ফাউন্ডেশন এবং গভার্নেন্স কোয়ালিশন।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘চলমান সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি এবং অগ্রসর কর্মসূচি হিসেবে ‘জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল’-এর ভূমিকা শীর্ষক এক গোলটেবিল আলোচনা সভায় সংগঠন দুটি পক্ষ থেকে এ সুপারিশ করা হয়।

Social-safety-net-in-Bangladesh

ছবি: সংগৃহীত

ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী বলেন, চলতি অর্থবছরে (২০১৫-১৬) সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচি খাতে বাজেটে ৩৭৫ দশমিক ৪৬ বিলিয়ন টাকা বরাদ্দ করা হয়েছে, যা বাজেটের ১১ দশমিক ৪ শতাংশ এবং জিডিপির ২ দশমিক ১৯ শতাংশ।

তিনি বলেন, সরকার দাবি করছে সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচিতে দারিদ্র হ্রাসে কার্যকর ভূমিকা রাখছে। তারপরও চলতি অর্থবছরে এই খাতে গত অর্থবছরের তুলনায় কম বরাদ্দ রাখা হয়েছে।

মহসিন আলী বলেন, বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে হলে হতদরিদ্র ও অসহায় মানুষদের উন্নয়নের মূলধারায় ফিরিয়ে আনতে হবে। তাই আগামী অর্থবছরে (২০১৬-১৭) নিরাপত্তা বেষ্টনি কর্মসূচি খাতে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করছি।

গোলটেবিল আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, ড্যানচার্চ এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্ট্রর হাসিনা ইনাম প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এসএম

এই বিভাগের আরো সংবাদ