'স্থানীয় পর্যায়ে ৫০ রোগের চিকিৎসা বিনামূল্যে'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘স্থানীয় পর্যায়ে ৫০ রোগের চিকিৎসা বিনামূল্যে’

দরিদ্রদের জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে আজথেকে স্বাস্থ্য বীমা প্রকল্প চালু করতে যাচ্ছে সরকার। এই প্রকল্পের আওতায় দরিদ্র মানুষেরা জেলা ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্র থেকে ৫০টি রোগের চিকিৎসা বিনামূল্যে পাবেন।

পাইলট প্রকল্প আকারে টাঙ্গাইলের তিনটি উপজেলায় (মধুপুর, কালিহাতি ও ঘাটাইল) আজ বৃহস্পতিবার এই সেবাটি চালু হবে। দুপুরে কালিহাতি উপজেলায় স্বাস্থ্য কার্ড বিতরণের মধ্য দিয়ে এই কর্মসূচির উদ্বোধন করবেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

urban health Service in bangladesh

ছবি: সংগৃহীত

এই পাইলট প্রকল্পে দরিদ্রসীমার নীচে থাকা প্রায় এক লাখ মানুষ অন্তর্ভুক্ত হচ্ছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক মোহাম্মদ আশাদুল ইসলাম বলেন, যারা দরিদ্র তারা অনেক সময় টাকার কারণে সঠিক স্বাস্থ্যসেবা নিতে পারেন না। এমনকি অনেক পরিবার স্বাস্থ্য সেবা নিতে যেয়ে গরীব হয়ে যায়। তাই সরকার অগ্রাধিকারভিত্তিতে এদিকে নজর দিচ্ছে।

প্রকল্পের আওতায় দরিদ্র মানুষেরা জেলা ও উপজেলা স্বাস্থ্যকেন্দ্র থেকে সাধারণ জ্বর, ঠান্ডা, কাঁশি থেকে শুরু করে হাড় ভাঙ্গা, গল ব্লাডার, এপেনডিসাইটিস, হার্নিয়া, হার্ট, কিডনিজনিত দীর্ঘমেয়াদি জটিলতাসহ ৫০ ধরনের চিকিৎসা বিনামূল্যে পাবেন।

আশরাফুল ইসলাম বলেন, এই চিকিৎসা ব্যয় নির্বাহের জন্য পরিবার প্রতি বছরে ১ হাজার টাকা প্রিমিয়াম হিসেবে প্রদান করবে সরকার। আর প্রতি পরিবার বছরে সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত চিকিৎসা সুবিধা লাভ করবে।

এই কর্মসূচীর অধীনে নির্দিষ্ট সূচক ব্যবহার করে পাইলট এলাকায় দরিদ্রসীমার নিচে বসবাসকারী প্রায় ১ লাখ পরিবার চিহ্নিত করা হয়েছে এবং এসব পরিবারকে একটি হেলথ কার্ড প্রদান করা হয়েছে।

অনেক দেশে এই সেবা চালু থাকলেও বাংলাদেশে প্রথমবারের মতো চালু হচ্ছে। এবারের অভিজ্ঞতা থেকে পরবর্তীতে সেবাটি আরো বাড়ানো হবে।

সূত্র: বিবিসি বাংলা

এই বিভাগের আরো সংবাদ