২৬ মার্চ আসছে ‘হিরোজ অব ৭১ রিট্যালিয়েশন’
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

২৬ মার্চ আসছে ‘হিরোজ অব ৭১ রিট্যালিয়েশন’

নতুন প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধ এবং দেশীয় সংস্কৃতির প্রতি আগ্রহী করতে ভিডিও গেইম ‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ আসছে বাজারে। আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে মুক্তি পেতে যাচ্ছে মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে নির্মিত এই গেইমটি। ওই দিন থেকে গুগল প্লেতে আনুষ্ঠানিকভাবে ছাড়া হবে হিরোজ অব ৭১ রিট্যালিয়েশন।

আজ বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য জানান। এসময় ‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ গেইমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

Heros of 71..

‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ গেইমের আনুষ্ঠানিক উদ্বোধনের পর উদ্যোক্তাদের সঙ্গে অতিথিরা।

 

প্রতিমন্ত্রী বলেন, হিরোজ অব ৭১ মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে তৈরি একটি গেইম। কয়েকজন শিক্ষার্থী মিলে এই গেইমটি তৈরি করেছেন। তাদের মেধার তুলনা হয় না। গেইমটি সম্পর্কে জানার পর নিজ উদ্যোগে তাদের দিকে সহযোগিতার হাত বাড়িয়েছি আমরা।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের মুক্তিযুদ্ধের ভিত্তিতে তৈরি প্রথম সফল মোবাইল গেইম ‘হিরোজ অফ ৭১’। গুগল অ্যানালিটিক্স ডাটা অনুযায়ী গেইমটি গুগল প্লে স্টোর থেকে ৩ লাখ ৮০ হাজার বার ডাউনলোড হয়েছে। ইতোমধ্যে ৬ লাখ ৮৪ হাজার ১৯৬ জন গেইমটি খেলছেন এবং এর টোটাল সেশন ৪৯ লাখ এবং ইউজার রেটিং ৪ দশমিক ৭।

Heros of 71..1

‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ গেইমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা।

গেইমটির নির্মাতারা জানান, ‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ নামের নতুন এই গেইমে থ্রিডি গ্রাফিক্স এবং অ্যানিমেশনের মাধ্যমে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধকালীন পরিবেশকে তুলে ধরা হবে। ‘প্রিক্যুয়েল হিরোজ অফ ৭১’- এর কাহিনীসূত্রের সঙ্গে মিল রেখে ‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ গেইমের কাহিনী শুরু হয়েছে।

‘প্রিক্যুয়েল হিরোজ অফ ৭১’ গেইমে দেখানো হয়েছে, শামসু বাহিনী বরিশালে শনির চরে একটি পাকিস্তানি ক্যাম্প দখল করে এবং শত্রুর আক্রমনের বিরুদ্ধে দুর্বার প্রতিরোধ গড়ে তোলে। যুদ্ধ শেষে তারা জয়লাভ করলেও সদস্য সজল শহীদ হয়। শামসু বাহিনীর সহযোদ্ধার মৃত্যুর প্রতিশোধের শপথ নেয়।

‘হিরোজ অফ ৭১ রিট্যালিয়েশন’ গেইমে শামসু বাহিনীর সামনে নতুন মিশন। শনির চর থেকে কিছু দূরে উল্লারহাটে একটি পাকিস্তানি টর্চার ক্যাম্পে কয়েকজন নারীকে অপহরণ করে বন্দি করে রাখা হয়েছে। বীরাঙ্গনাদের উদ্ধার করে নিয়ে আসাও শামসু বাহিনীর জন্য চ্যালেঞ্জিং।

অনুষ্ঠানে জানানো হয়, গেইমারকে মুক্তিযুদ্ধের ব্যাপারে সচেতন এবং বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে আরও আগ্রহী করার উদ্দেশ্যে এই গেমটি তৈরি করা হয়েছে।

অর্থসূচক/মাইদুল/এমই/

এই বিভাগের আরো সংবাদ