‘আসিয়ানভুক্ত রপ্তানিমুখী দেশের প্রবৃদ্ধি কমবে’
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

‘আসিয়ানভুক্ত রপ্তানিমুখী দেশের প্রবৃদ্ধি কমবে’

আসিয়ানভুক্ত যেসব দেশের অর্থনীতি রপ্তানি নির্ভর সেসব দেশের প্রবৃদ্ধি আগামী দুই বছর কমতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেটিং সংস্থা মুদি’স। তবে যেসব দেশ চাহিদা নির্ভর তাদের অর্থনীতি তুলনামূলক ভালো হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

asean 1

আসিয়ানভুক্ত দেশগুলোর পতাকা খচিত প্রতীকী

আজ মঙ্গলবার আউটলুক প্রকাশ করে এ পূর্বাভাস দেয় মুদি’সের ইনভেস্টর সার্ভিস।

‘ইনসাইড আসিয়ান’ শীর্ষক প্রতিবেদনটিতে মুদি’স জানায়, রপ্তানিমুখী দেশগুলোর রপ্তানি প্রবৃদ্ধি কমছে। আর এ কারণেই আগামী দুই বছর এসব দেশের প্রবৃদ্ধি কমতে পারে। তবে সামগ্রিকভাবে আসিয়ানভুক্ত দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি মিশ্র হতে পারে।

মুদি’সের ভিপি ও ঊর্ধ্বতন গবেষণা বিশ্লেষক রাহুল ঘোষ জানান, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের মতো চাহিদা নির্ভর দেশের অর্থনীতি আগামী ২০১৬ ও ২০১৭ অর্থবছরে তুলনামূলক ভালো থাকবে। আর সিঙ্গাপুর, মালয়েশিয়া ও থাইল্যান্ডের মতো রপ্তানিমুখী দেশের অর্থনীতি দুর্বল হবে।

প্রসঙ্গত, ১৯৬৭ সালে গঠিত হয় অ্যাসোসিয়েশন অব সাউথ ইস্ট আসিয়ান ন্যাশন (আসিয়ান)। এ সংস্থার অন্তর্ভূক্ত দেশগুলোর মধ্য বাণিজ্যের দিক দিয়ে শীর্ষে সিঙ্গাপুর। এরপরেই আছে মালয়েশিয়া ও থাইল্যান্ড।

আসিয়ানভুক্ত দেশগুলো হলো মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, ভিয়েতনাম, কম্বোডিয়া, লাওস, মিয়ানমার, ব্রুনেই দারুসসালাম ও থাইল্যান্ড।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ