শিল্পের ‘সবুজায়নে’ সহায়তা চায় বিজিএমইএ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

শিল্পের ‘সবুজায়নে’ সহায়তা চায় বিজিএমইএ

তৈরি পোশাক কারখানাগুলোকে ‘সবুজ প্রযুক্তির’ আওতায় নিতে সরকার ও ক্রেতাদের সহায়তা চেয়েছে দেশের পোশাক প্রস্তুত ও রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ।

আজ মঙ্গলবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনের অ্যাপারেল ক্লাবে ‘গ্রিনিং আরএমজি এজ সিএসআর ইন বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে এই সহায়তা চান সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান। বিজিএমইএ ও কানাডিয়ান হাই কমিশনের যৌথ উদ্যোগে পরিবেশবান্ধব পোশাক কারখানা নির্মাণ বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়।

Green RMG_BGMEAবিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, কারখানা মালিকদের স্বল্প সুদে ঋণ দিতে সরকারকে অনুরোধ করেছি, যাতে করে কারখানায় গ্রিন প্রযুক্তি ও অবকাঠামো নির্মাণ ত্বরান্বিত হয়। গ্রিন ট্যাগ লাগানো পোশাকের ন্যায্য মূল্য নিশ্চিত করতে আন্তর্জাতিক ক্রেতাদের প্রতি অনুরোধ থাকলো।

তিনি বলেন, ইতোমধ্যেই দেশের ২৬টি পোশাক কারখানা এলইইডি কর্তৃক গ্রিন ফ্যাক্টরির স্বীকৃতি পেয়েছে। আরও ১০০টির বেশি কারখানা ইতোমধ্যেই ইউনাইটেড স্টেট গ্রিন বিল্ডিং কাউন্সিলে (ইউএসজিবিসি) গ্রিন পর্যায়ে উন্নীত হওয়ার জন্য তালিকাভুক্ত হয়েছে।

পোশাক কারখানাগুলো ধীরে ধীরে ‘গ্রিন টেকনলজি’ বা সবুজ প্রযুক্তির দিকে এগিয়ে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, পোশাক কারখানা মালিকদের মানসিকতার পরিবর্তন হচ্ছে। তারা ধীরে ধীরে পরিবেশবান্ধব প্রযুক্তির দিকে ঝুঁকছে।

কারখানার কর্ম পরিবেশ সৃষ্টি, নতুন ও আধুনিক প্রযুক্তির সংযুক্তি, শ্রমিক দক্ষতা বৃদ্ধির মাধ্যমে উৎপাদন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন কানাডার হাইকমিশনার বেনিয়ট পিয়েরে লেরেমি। এসব কাজে বাংলাদেশ সরকারের বিভিন্ন উদ্যোগে কানাডা সরকারের সহযোগিতার কথাও বলেন তিনি।

সেমিনারে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসাবে পরিবেশ রক্ষা ও কর্মীদের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন কৌশল নিয়ে আলোকপাত করেন বিশেষজ্ঞরা। আরএমজি খাতকে পরিবেশবান্ধব করতে চারটি বিশেষ দিক নিয়ে আলোচনা হয় সেমিনারে।

গ্রিন মর্যাদা অর্জন করতে ধাপে ধাপে পদক্ষেপ নেওয়ার বিষয়ে কথা বলেন পোশাক কারখানা একেএইচ গ্রুপের চেয়ারম্যান দেলোয়ার হোসেন; পরিবেশবান্ধব জ্বালানি ও অন্যান্য সুবিধা বৃদ্ধি নিয়ে আলোচনা করেন রেড কনসাল্টিং বাংলাদেশের ম্যাকানিক্যাল ইঞ্জিনিয়ার আলেস্টার কুরি; স্বাস্থ্য সুরক্ষা ও শ্রমিক নিরাপত্তার মাধ্যমে উৎপাদন বাড়ানোর বিষয়ে কথা বলেন ব্যবস্থাপনা পরিচালক ফিলিপ প্রক্টর।

আরএমজি খাতকে পরিবেশ সম্মত করতে স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম সাজানোর বিষয়ে আলোকপাত করেন বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির উপ উপাচার্য আইয়ুব নবী খান।

অর্থসূচক/এমএইচ/এসএম/এমই

এই বিভাগের আরো সংবাদ