‘ইইউ ছাড়লে অর্থনীতিতে বড় ধাক্কা খাবে ব্রিটেন’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘ইইউ ছাড়লে অর্থনীতিতে বড় ধাক্কা খাবে ব্রিটেন’

ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হওয়াকে ব্রিটেন ইতিবাচক ভাবলেও তেমনটি মনে করছে না বিজনেস লবি গোষ্ঠী সিবিআই। সংস্থাটির ধারণা, এর ফলে অর্থনীতিতে বড় ধরনের ধাক্কা খাবে ব্রিটেন। আগামী জুনে অনুষ্ঠেয় গণভোটে দেশটি ইইউ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিলে দেশটির ১০ হাজার  কোটি ব্রিটিশ পাউন্ড গচ্চা যাবে। একইসঙ্গে প্রায় ১০ লাখের মতো কর্মসংস্থান হারাতে হতে পারে।uk

সিবিআইএর পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। ব্রিটেনের অর্থনীতিতে আরও কয়েক বছর তার নেতিবাচক সুর বাজতে পারে।

গবেষণা প্রতিবেদনে প্রতিষ্ঠানটি সতর্ক করে বলেছে, ‘ব্রেক্সিট’ বা ইইউ থেকে বের হওয়ার সিদ্ধান্ত নিলে ব্রিটেনকে আগামী ২০২০ সালের মধ্যে মোট প্রবৃদ্ধির ৫ শতাংশ খোয়াতে হবে। একইসঙ্গে ৯ লাখ ৫০ হাজার কর্মসংস্থানের মূল্য গুণতে হতে পারে।

তবে সিবিআইয়ের গবেষণার সঙ্গে একমত নয় ব্রিটেন। দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে, ইইউ থেকে বের হওয়ার পর ব্রিটেনের প্রবৃদ্ধির গতি আরও বাড়বে।

সিবিআইয়ের মহাপরিচালক ক্যারোলিন ফেয়ারবেইর্ন জানান, ব্রিটেনের এই সিদ্ধান্ত দেশটির মানুষের জীবনযাত্রার মানকে আঘাত করবে। একইসঙ্গে চাকরি ও প্রবৃদ্ধিতেও নেতিবাচক প্রভাব ফেলবে।

ইইউ থেকে বের হওয়ার পর ব্রিটেন তাদের অর্থনীতি চাঙ্গা করতে চাইলে বা ইউরোপের অন্যান্য দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে চাইলে বা ৫ বছরের মধ্যে বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য হতে চাইলে কি ঘটতে পারে- তা নিয়েও পর্যবেক্ষণ চালিয়েছে সিবিআই।

ব্রিটেনের জন্য এ নিয়ে আলোচনাও কঠিন ও সময় সাপেক্ষ হবে বলে জানিয়েছে সংস্থাটি।

তারা জানায়, ব্রিটেন যদি ইইউ-এর সঙ্গে থাকে, তবে ২০১৬ এবং ২০২০ সালের মধ্যে এ অঞ্চলের গড় প্রবৃদ্ধি ২.৩ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ