‘পানি আর সহজ বিষয় নেই’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘পানি আর সহজ বিষয় নেই’

‘স্কুলে পড়ার সময় পরীক্ষায় অন্য সব বিষয়ে ভালো করলেও অংকে খারাপ করতাম। তখন বাবা বলতেন, অংক তো পানির মত সহজ। কিন্তু বাবা বেঁচে থাকলে আজ বুঝতেন, বাংলাদেশে পানিই আর সহজ বিষয় নেই। যতটা সহজ হওয়ার কথা ছিল সরকারের নীতির কারণে তা জটিল হয়ে পড়েছে। উপর থেকে নীতি চাপানোর কারণেই এই অবস্থা তৈরি হয়েছে’- দেশজুড়ে পানি সমস্যাকে এভাবেই তুলে ধরলেন বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান।

সোমবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘জাতীয় পানি অধিকার সম্মেলন-২০১৬’ উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতিত্বকালে তিনি এ অভিমত প্রকাশ করেন।

‘জলাবদ্ধতা, জলবায়ু পরিবর্তন এবং পানি ও নারী’ আলোচনায় তিনটি প্রবন্ধ উপস্থাপন করা হয়। কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার জাকের হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবা নাসরীন এ প্রবন্ধগুলো উপস্থাপন করেন।

picture collected

ছবি: সংগৃহীত

আলোচনায় রিজওয়ানা বলেন, পানির ব্যবহার নিয়ে জনগণের প্রত্যাশা ও সরকারের পরিকল্পনার মধ্যে বিরোধ আছে। আমাদের এখন যতটুকু পানি আছে সার্বিক ও যথাযথ ব্যবস্থাপনা হলে তা দিয়ে জীবনটা চলতে পারত।

তিনি বলেন, পানি নীতি যথেষ্ট যুগোপযোগি হলেও আইনে তার প্রতিফলন ঘটেনি। পানি আইনে প্রাধিকার ও মনিটরিংয়ের বিষয়টি উপেক্ষিত রয়ে গেছে। পানি নীতিতে বিকেন্দ্রীকরণের কথা বলা হলেও প্রকৃতপক্ষে সব ক্ষমতা আমলারা দখল করে রেখেছেন।

ইকবাল কবির জাহিদ বলেন, পানি সমস্যাকে জলবায়ু পরিবর্তনের সঙ্গে একাকার করে ফেলা হচ্ছে। দলীয় কর্মকর্তারাই পানি উন্নয়ন বোর্ডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার পদে অধিষ্ঠিত। দল-মত-নির্বিশেষে এর বিরুদ্ধে পাল্টা শক্তি গড়ে তুলতে না পারলে এ সমস্যা থেকে বের হওয়া সম্ভব নয়।

জাকের হোসেন বলেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় বিভিন্ন প্রকল্পে স্থানীয়দের সম্পৃক্ত করার কথা, কিন্তু সেটা হচ্ছে না। এক্ষেত্রে তহবিলের অপব্যবহার হচ্ছে। সংশ্লিষ্ট এলাকার ৭২ শতাংশ মানুষ জানে না কি প্রকল্প নেওয়া হয়েছে।

মাহবুবা নাসরীন বলেন, বাংলাদেশসহ ৪৫ দেশে ৬৪ শতাংশ পানি নারীরাই সরবরাহ করে। পানি ব্যবস্থাপনা পুরোটাই নারীদের হাতে। অথচ আমাদের দেশে এ সংক্রান্ত প্রকল্প বা সরকারি কাজে নারীদের কোনো সম্পৃক্ততাই নেই।

আলোচনায় অন্যান্যদের মধ্যে শিক্ষাবিদ কাজী মদিনা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শারমীন নিলরমী, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসবি/এসএম

এই বিভাগের আরো সংবাদ