অস্ট্রেলিয়াকে টপকে যাওয়ার প্রত্যয় নিয়ে নামছে বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

অস্ট্রেলিয়াকে টপকে যাওয়ার প্রত্যয় নিয়ে নামছে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টেনে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে বড় ব্যবধানে পরাজিত হয়েছিল বাংলাদেশ। অন্যদিকে নিউজিল্যান্ডের কাছে পরাজিত হয়েছিল অস্ট্রেলিয়া।

আজ সোমবার ব্যাঙ্গালুরুতে মুখোমুখি হবে মাশরাফি-বিন মুর্তজা ও স্টিভেন স্মিথের দল। শক্তিমত্তা ও পরিসংখ্যানের দিক থেকে অস্ট্রেলিয়া অনেক বেশি এগিয়ে থাকলেও টুর্নামেন্টে দুই দলের অবস্থান খুবই কাছাকাছি। গ্রুপ ২ এর তালিকার একেবারে নিচের দিকে রয়েছে টাইগার ও অসি বাহিনী।

চেন্নাইয়ে বোলিং অ্যাকশনের পরীক্ষার পর সাময়িকভাবে তাসকিন ও আরাফাত সানিকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। আরাফাত সানির পরিবর্তে স্কোয়াডে যুক্ত হয়েছেন শুভাগত হোম। তবে তাসকিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারে চেষ্টা চালাচ্ছে বিসিবি। অর্থাৎ এখন পর্যন্ত অনিশ্চিত তাসকিন।

কাগজে-কলমে উভয় দলের আরও দুটি করে খেলা রয়েছে। তবে আজকের ম্যাচে জয়-পরাজয়ের উপর টুর্নামেন্টে তাদের ভবিষ্যৎ নির্ভর করছে। পরাজিত দলের বিদায় অনেকটা নিশ্চিতই বলা যেতে পারে। আর জয়ী দলের সম্ভাবনা থাকবে সেমি-ফাইনালে খেলার। প্রতিযোগিতায় টিকে থাকতে দুই দলেরই জয়ের বিকল্প নেই। তাই জয়ের লক্ষ্য ও পরিকল্পনা নিয়েই মাঠে নামবে দুই দলের অধিনায়ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই নানা বাধার মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ দল। প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজিত এশিয়া কাপের রানারআপ হওয়া সত্বেও টি-টোয়েন্টি বিশ্বকাপের বাঁছাই পর্ব খেলতে হয়েছে মাশরাফিবাহিনীকে। বাঁছাই পর্বে ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশনকে সন্দেহজনক বলে চিহ্নিত করে আম্পায়ার। দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে বাধা হয় বৃষ্টি। বৃষ্টির বাধা পেরিয়ে শেষ পর্যন্ত সুপার টেনে খেলার যোগ্যতা অর্জন করে মাশরাফির দল।

চেন্নাইয়ে বোলিং অ্যাকশনের পরীক্ষাও দিয়েছে তাসকিন ও আরাফাত সানি। সাময়িকভাবে তাদের দুজনকেই নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। আরাফাত সানির পরিবর্তে স্কোয়াডে যুক্ত হয়েছেন শুভাগত হোম। তবে তাসকিনের নিষেধাজ্ঞা প্রত্যাহারে চেষ্টা চালাচ্ছে বিসিবি। অর্থাৎ এখন পর্যন্ত অনিশ্চিত তাসকিন।

সানি ও তাসকিন দলের না থাকলেও জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নামবেন মাশরাফি-বিন মুর্তজা। আজকের ম্যাচে একাদশে আসতে পারে কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।

গতকাল রোববার এক সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, তাসকিনের বোলিং অ্যাকশনে অবৈধ কিছু খুঁজে পাওয়া যায়নি- তা আইসিসির প্রতিবেদনে দেখা গেছে। শুধু তার বাউন্সারেই নাকি সমস্যা ছিল। এই ধরনের সমস্যায় সাধারণত বাউন্সার নিষিদ্ধ করার কথা থাকলেও তাসকিনের বোলিংই নিষিদ্ধ করেছে আইসিসি। তার প্রতি অবিচার করা হয়েছে।

তিনি বলেন, এমন সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না। তবু অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা নিজেদের সেরাটা দিতে প্রস্তুত। একাদশে থাকবে মুস্তাফিজুর রহমান।

অনুশীলনে বাংলাদেশ দলের খেলোয়াড়রা। ছবি সংগৃহীত

অনুশীলনে বাংলাদেশ দলের খেলোয়াড়রা। ছবি সংগৃহীত

এদিকে, ফেভারিটের তকমা গায়ে লাগিয়েই এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিলেও প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ রানে পরাজিত হয় অস্ট্রেলিয়া। টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে তৃতীয় স্থানে থাকা দলটির বিপক্ষে খেলার জন্য দলের প্রত্যেকেই প্রস্তুত বলে জানিয়েছেন কোচ হাথুরুসিংহে। তিনি বলেন, সব দলের জন্যই আমাদের প্রস্তুতি একই রকম থাকে। অস্ট্রেলিয়া খুবই শক্ত প্রতিপক্ষ। কিন্তু এবার এখনও কম্বিনেশন দাঁড় করাতে পারেনি দলটি। এটাই আমাদের সুবিধা।

বেঙ্গালুরুর চেন্নাস্বামী স্টেডিয়ামের পিচ নিয়েও নিজেদের মতো কাজ করেছেন বাংলাদেশ দলের কোচ ও খেলোয়াড়রা। কন্ডিশনে মানিয়ে নিতে বেশ সময়ও পেয়েছেন তারা। ফলে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভালো কিছু করার প্রত্যাশায় আছেন সবারই।

টুর্নামেন্টে ২ ম্যাচ খেলে ২টিতেই জয়ের ফলে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ২ এর শীর্ষে আছে নিউজিল্যান্ড। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছে কেন উইলিয়ামসনের দল। সমান ম্যাচ খেলে একটি করে জয় নিয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে পাকিস্তান ও ভারত। বাংলাদেশের বিপক্ষে বড় জয় পেলেও ভারতের কাছে পরাজিত হয়েছে পাকিস্তান। অন্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে পরাজয় দিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল ভারত। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকে ধোনির দল।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ