তাসকিনের খেলার ব্যাপারে আশাবাদী বিসিবি
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

তাসকিনের খেলার ব্যাপারে আশাবাদী বিসিবি

তাসকিন আহমেদের বোলিং নিষেধাজ্ঞা স্থগিতের আবেদন জানিয়ে এখন আইসিসির জবাবের অপেক্ষায় রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাসকিনের ব্যাপারে খুব দ্রুত সুখবরের আশায় আছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

আজ দুপুরে গুলশানে নিজের বাসভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। পাপন আরও জানান, ফাস্ট বোলার তাসকিন আহমেদ ও আরাফাত সানির নিষিদ্ধ হওয়া এবং তাদেরকে ফেরানোর বিষয়ে আইসিসির চেয়ারম্যান ও প্রধান নির্বাহীর সঙ্গে আলোচনা হয়েছে।

বিসিবি সভাপতি বলেন, আইসিসির সিদ্ধান্ত পাল্টানোর কোনো ঘটনা আমরা এর আগে কখনও দেখিনি। তবে তাসকিনের ব্যাপারে সেটা হলে অবাক হব না। আমি আশাবাদী।

তিনি বলেন, তাসকিন ও আরাফাত সানির বোলিং অ্যাকশন বিষয়ে আইসিসির প্রতিবেদন পাওয়ার পরপরই আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর ও প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসনের সঙ্গে কথা বলেছি। এই ইস্যুতে বিশেষজ্ঞ দলের সঙ্গে বৈঠক করেছেন তারা। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানাতে অনুরোধ করেছি। তাদের মিটিং শেষ হলেই সব জানাতে পারব।

নাজমুল হাসান বলেন, বোলিং অ্যাকশনের কারণে নিষিদ্ধ হওয়ার পর সাধারণ প্রক্রিয়া হলো বিষয়টি নিয়ে আপিল করা। কিন্তু সেটি শেষ হতে একটা দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। তাই ক্রিকেটীয় কূটনীতির পথও খোলা রাখছে বিসিবি।

তাসকিন ও আরাফাত সানির বোলিং অ্যাকশন বিষয়ে আইসিসির প্রতিবেদন পাওয়ার পরপরই আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর ও প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসনের সঙ্গে কথা বলেছে বিসিবি। এই ইস্যুতে বিশেষজ্ঞ দলের সঙ্গে বৈঠক করেছেন তারা। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত জানাতে অনুরোধ করেছি। তাদের মিটিং শেষ হলেই সব জানাতে পারব।

তিনি বলেন, আমাদের দুজন বোলারের অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে। তবে আমরা তাসকিনের রিপোর্টের সঙ্গে পুরোপুরি একমত নই। তাসকিনের যে রিপোর্ট আমরা পেয়েছি, সেটা দেখে সন্তুষ্ট হওয়ার কোনো কারণ নেই।

পাপন জানান, আইসিসির প্রতিবেদন পাওয়ার দ্রুত সময়ের মধ্যে আইসিসির সঙ্গে যোগাযোগ করেছে বিসিবি। এর আগে এত দ্রুত সময়ে কোনো খেলোয়াড়ের জন্য কোনো দেশই আইসিসির সঙ্গে যোগাযোগ করেনি। সাধারণ প্রক্রিয়ার বাইরে গিয়েও এই বিষয়ে যোগাযোগ করছি আমরা।

তিনি জানান, আইসিসির কাছ থেকে তাসকিন ও আরাফাত সানির বোলিং অ্যাকশনের বিষয়ে জানার পরই পুরো বিষয়টি নিয়ে বিসিবির আইনজীবীর সঙ্গে কথা বলেছি। প্রতিটি পদক্ষেপের বিষয়ে আগেই আলোচনা করা হচ্ছে। বিষয়টি নিয়ে দেশের জনসাধারণের মতোই উদ্বিগ্ন বিসিবি।

বিসিবি সভাপতি বলেন, বিসিবির প্রতিক্রিয়া জানানোর প্রক্রিয়া জনসাধারণের মতো হতে পারে না। সেটার আনুষ্ঠানিক কিছু প্রক্রিয়া আছে। সেসব আনুষ্ঠানিকতা মেনেই প্রতিক্রিয়া জানিয়েছে বিসিবি।

প্রসঙ্গত, সাধারণত ল্যাবে বোলিং পরীক্ষার ২ সপ্তাহ পর রিপোর্ট দেয় আইসিসি। কিন্তু খুব দ্রুত সময়ের মধ্যে তাসকিন ও আরাফাত সানির বোলিং অ্যাকশনের রিপোর্ট দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। এটিকে ষড়যন্ত্র হিসেবে উল্লেখ করে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে সমালোচনার ঝড় উঠেছে।

অন্যদিকে তাসকিনের বোলিং অ্যাকশনকে বৈধ দাবি করেছেন বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি-বিন মুর্তজা। তিনি জানান, আমরা বিশ্বাস করি, তাসকিনের বোলিং অ্যাকশন ঠিকই আছে। আমাদের ভাবনাটা বিসিবিকে জানাতে পারি, বিসিবি যেভাবেই হোক আইসিসির সঙ্গে এটা নিয়ে আলোচনা করবে। আইসিসি সব সময় তরুণ ক্রিকেটারদের উৎসাহিত করে। এই মুহূর্তে শুধু এটুকুই আশা করছি, তাসকিন ন্যায্য বিচার পাবে।

অর্থসূচক/পিএ/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ