বেসরকারি শিক্ষক নিয়োগ শুরু এপ্রিলে
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বেসরকারি শিক্ষক নিয়োগ শুরু এপ্রিলে

বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসায় শিক্ষক নিয়োগ কার্যক্রম এপ্রিল থেকে শুরু হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পুরনো সনদধারীদের মেধাভিত্তিতে ও অন্যান্যদের নতুন নিয়মে নিয়োগ দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ কার্যক্রম পরিচালনায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) ও টেলিটকের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী। সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে রোববার এ চুক্তি স্বাক্ষরিত হয়। tl-edu

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশে ৩৬ হাজারের মতো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দেওয়া হয়। যেগুলো স্থানীয়ভাবে ম্যানেজিং কমিটির মাধ্যমে হয়। এ নিয়োগে নানা বিড়ম্বনা ও অসুবিধা হয়। কিন্তু এটা পরিবর্তনের জন্য আমাদের শিক্ষানীতিতে সুস্পষ্টভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, আমরা পিএসসির (সরকারি কর্ম কমিশন) মতো একটি প্রতিষ্ঠানের মাধ্যমে উপযুক্ত ও দক্ষ শিক্ষক নিয়োগ দেব। লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে আমরা আগামী মাস থেকে আবার শিক্ষক নিয়োগ শুরু করব। আমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। সেই বিষয়টা আমরা অনলাইনে করতে চাই। যাতে আমাদের স্বচ্ছতা থাকে।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আগে আমরা পরীক্ষা নিয়ে শিক্ষকদের সনদ দিতাম, ম্যানেজিং কমিটি সেই সনদ দেখে নিয়োগ দিত। এ ধরনের সনদপ্রাপ্ত অনেক শিক্ষক এখনো রয়ে গেছেন। এদের মধ্য থেকে মেধার ভিত্তিতে বাছাই করে প্রাথমিক নিয়োগ দেব আমরা। অপরদিকে নতুন নিয়ম অনুযায়ী তিন-চার মাস আগে জেনে যাব যে ওই মাস থেকে ক’টি পদ খালি হবে। আগে থেকেই এ পদগুলো পূরণের প্রস্তুতি নেব। অনলাইনে আবেদন আহ্বান করা হবে। যাদের সনদ আছে প্রথমে তাদের মেধার ভিত্তিতে দেব, বলেন মন্ত্রী।

তিনি বলেন, যে এলাকার শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক সেই এলাকার দেওয়ার চেষ্টা করব। সেই এলাকার না হলে পাশ্ববর্তী এলাকার শিক্ষক নিয়োগ দেওয়া হবে।

এই বিভাগের আরো সংবাদ