'চুরি হওয়া অর্থ উদ্ধারই প্রথম কাজ'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘চুরি হওয়া অর্থ উদ্ধারই প্রথম কাজ’

রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ উদ্ধারই প্রথম কাজ বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর ফজলে কবির। রোববার দায়িত্ব গ্রহণের পর ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। এর আগে বেলা ১২টার দিকে তিনি প্রথম কেন্দ্রীয় ব্যাংকে আসেন। পরে নিজ দপ্তরে গণমাধ্যম প্রতিনিধিদের সাথে কথা বলেন তিনি।

এসময় ফজলে কবীর বলেন, ৮১ মিলিয়ন ডলার যেটা বাংলাদেশ ব্যাংকের সিস্টেম থেকে বের হয়ে গেছে, সেটা রিকভার করাই আমার প্রথম কাজ। ভবিষ্যতে যাতে পুনরাবৃত্তি না হয় সেজন্য যা করা দরকার সবই করা হবে। আইটি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে তাদের সুপারিশ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, যে দুর্ঘটনা ঘটেছে তার কারণে ব্যাংক কর্মকর্তাদের মধ্যে কনফিডেন্সের অভাব বা লস অব কনফিডেন্স দেখা দিয়েছে। তারা যেন আগের মতো কাজ করে যেতে পারে সেটা নিশ্চিত করতে হবে। এজন্য তাদেরকে ওয়েক আপ কল দেওয়া হবে। এজন্য ডেপুটি গভর্নর, নির্বাহী পরিচালকসহ সকলের সাথে পর্যায়ক্রমে বৈঠক বসব।

প্রশাসনে কোনো সংস্কার আনা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সংস্কার একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ার মাধ্যমে আরও ডেভেলপমেন্ট আনা হবে, যে ত্রুটিগুলো আছে সেগুলো চিহ্নিত করে নিরসন করার উদ্যোগ নেওয়া হবে।

রিজার্ভের অর্থ চুরির বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক কমিটি গঠন করবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার যে কমিটি গঠন করেছে সেটা মোটামুটি সবকিছুই দেখবে। তাদের সুপারিশ অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আরেক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, মানবিক ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফিন্যান্সিয়াল ইনক্লুশন কার্যক্রম অব্যাহত থাকবে।

এসবি

এই বিভাগের আরো সংবাদ