'উন্নয়ন অগ্রাধিকার বাস্তবায়নে নির্দেশনা দেবে ইআরডির গবেষণা'
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘উন্নয়ন অগ্রাধিকার বাস্তবায়নে নির্দেশনা দেবে ইআরডির গবেষণা’

দেশের সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার আলোকে জাতীয় উন্নয়ন অগ্রাধিকার বাস্তবায়নে ইআরডির গবেষণাকর্ম প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিতে পারে বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ. মান্নান।

আজ শনিবার সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। বাংলাদেশের উন্নয়ন অর্থায়নের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ গতি-প্রকৃতি বিষয়ে সম্প্রতি ইআরডির প্রকাশিত ‘ডেভেলপমেন্ট ফিন্যান্স অ্যাসেসমেন্ট: বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদন এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা সম্পর্কে জানাতে এই কর্মশালার আয়োজন করা হয়। এছাড়া আলোচ্যসূচিতে আরও রয়েছে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার পরিপ্রেক্ষিতে দেশের উন্নয়ন অর্থায়নের ভবিষ্যৎ গতি-প্রকৃতি।

প্রধান অতিথির বক্তব্যে ‘ডেভেলপমেন্ট ফিন্যান্স অ্যাসেসমেন্ট: বাংলাদেশ’ প্রতিবেদন বিষয়ে এম.এ. মান্নান বলেন, ডিএফএ শীর্ষক পর্যালোচনা প্রতিবেদনটি বাংলাদেশে উন্নয়ন অর্থায়নের প্রবাহ সম্পর্কিত প্রয়োজনীয় তথ্যের একটি বিশেষ উৎস হিসেবে কাজ করতে পারে।

এই কর্মশালার মাধ্যমে ‘ডেভেলপমেন্ট ফিন্যান্স অ্যাসেসমেন্ট: বাংলাদেশ’ প্রতিবেদনের মূল বিষয়গুলো সরকার, উন্নয়ন সহযোগী, সুশীল সমাজ, বেসরকারি খাতসহ সংশ্লিষ্ট পক্ষের কাছে তুলে ধরে তাদের কাছ থেকে প্রয়োজনীয় মতামত ও পরামর্শ নেওয়া হবে। এই গবেষণাকর্মে ইআরডিকে সহায়তা করেছে কার্যকর উন্নয়ন সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এশিয়া প্যাসিফিক ডেভেলপমেন্ট ইফেক্টিভনেস ফ্যাসিলিটি (এপি-ডিইএফ)।

এই গবেষণা প্রতিবেদনে জাতীয় বাজেট শক্তিশালীকরণ, অভ্যন্তরীণ সম্পদের প্রবাহ, বেসরকারি খাতের অবদান, বৈদেশিক উন্নয়ন সহায়তা, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ও আন্তর্জাতিক জলবায়ু অর্থায়নে বিশেষভাবে আলোকপাত করা হয়েছে। কর্মশালায় এসব বিষয়ের উপর ৫টি কর্মঅধিবেশন অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ইতোপূর্বে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশ যথা- ফিলিপাইন, ভিয়েতনাম, লাওস ও পাপুয়া নিউ গিনিতে এ ধরনের গবেষণাকর্ম পরিচালিত হয়েছে। যা ওই দেশগুলোর অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা সংক্রান্ত বিভিন্ন নীতিমালা প্রণয়নে সহায়তা করেছে।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব মেজবাহউদ্দিন। এতে আরও বক্তব্য রাখেন জাতীয় বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান ড. সৈয়দ আবদুস সামাদ, বাংলাদেশে জাতিসংঘ উন্নয়নের (ইউএনডিপি) কান্ট্রি ডিরেক্টর পলিন টেমেসিস প্রমুখ।

অর্থসূচক/এমএইচ/এমই/

এই বিভাগের আরো সংবাদ