রিজার্ভের অর্থ তদন্তের শুরুতেই 'ঘোলাজলে' ফিলিপাইন
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

রিজার্ভের অর্থ তদন্তের শুরুতেই ‘ঘোলাজলে’ ফিলিপাইন

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ৮০০ কোটি টাকা চুরির ঘটনা তদন্তে নেমেছে ফিলিপাইনের দুর্নীতি তদন্ত কমিটি সিনেট ব্লু রিবন। তবে তদন্তের শুরুতেই ‘ঘোলাজলে’ পড়েছে কমিটি। বিষয়টি নিয়ে ‘সুস্পষ্ট সূত্রের’ কাছ থেকে আলোচনার অনুরোধ না আসায় তা প্রত্যাখ্যান করা হয়েছে।

দেশটির সংবাদ মাধ্যম ইনকোয়ারারের এক খবরে আজ মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

কমিটি চেয়ারম্যান গুইনগোনা

কমিটির চেয়ারম্যান গুইনগোনা

ফিলিপাইনের এই সিনেট কমিটি গতকাল নতুন করে তদন্ত শুরু করে। কমিটি জানিয়েছে, এই অর্থের সত্যিকার মালিক এ ব্যাপারে গোপনীয়তা চাননি। কমিটির চেয়ারম্যান ও সিনেটর টিওফিস্তো গুইনগোনা জানান, সিনেটে এ বিষয়ে আলোচনার জন্য দুইটি অনুরোধ আসে। তবে কারা এই অনুরোধ করেছিল তা প্রকাশ করা হয়নি।

সিনেটে আলোচনার শুরুতে তিনি বলেন, এই অর্থ যে প্রকৃতপক্ষে বাংলাদেশ সরকারের- সে ব্যাপারে আমি একমত নই। বাংলাদেশ সরকার এ ব্যাপারে গোপনীয়তা চায়নি।

“কাজেই, বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। তাছাড়া অনুরোধে অর্থ পুনরুদ্ধার ও তদন্তে ব্যাংকো সেন্ট্রাল গভর্নরের কাছে সহায়তা চাওয়া হয়েছে।”

এদিকে, বাংলাদেশ ব্যাংকের এমন ঘটনায় আজ দুপুরে গভর্নরের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ড. আতিউর রহমান। তার স্থলাভিষিক্ত হয়েছেন সাবেক অর্থসচিব ফজলে কবীর। গভর্নরের পদত্যাগের পর অন্তর্বর্তীকালীন গভর্নর হিসেবে দায়িত্ব পেয়েছিলেন ড. আবুল কাশেম।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ ব্যাংকের সঞ্চিত অর্থ থেকে গত মাসে হ্যাকাররা ৮১ মিলিয়ন ডলার লোপাট করে। সুইফট মেসেজিং সিস্টেমে জালিয়াতির মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের এই অর্থ ফিলিপাইন ও শ্রীলঙ্কার ব্যাংকে সরানো হয় বলে বিভিন্ন সূত্রের খবরে বলা হয়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ