৩টায় আতিউরের সংবাদ সম্মেলন
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

৩টায় আতিউরের সংবাদ সম্মেলন

গুলশানে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন আহ্বান করেছেন ড. আতিউর রহমান। আজ মঙ্গলবার বেলা ৩টায় ওই সংবাদ সম্মেলনে রিজার্ভ থেকে অর্থ চুরি এবং নিজের পদত্যাগপত্র জমা দেওয়ার বিষয়ে সাংবাদিকদের জানাবেন তিনি।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেসসচিব ইহসানুল করিম জানান, আজ সকালে প্রধানমন্ত্রীর বাস ভবন গণভবনে তার সঙ্গে সাক্ষাৎ করে পদত্যাগপত্র জমা দিয়েছেন ড. আতিউর রহমান।

এর আগে পদত্যাগের জন্য প্রধানমন্ত্রীর অনুমতির অপেক্ষায় থাকার কথা জানিয়েছিলেন আতিউর রহমান।

গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফেডারেল রিভার্ভের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন মার্কিন ডলার শ্রীলঙ্কা ও ফিলিপাইনে স্থানান্তরিত করে দুর্বৃত্তরা। এর প্রায় একমাস পরে ফিলিপাইনের ইনকোয়ারার পত্রিকায় অর্থ পাচার সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের রিজার্ভ চুরির বিষয়টি ফাঁস হয়। এসময় পর্যন্ত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে অবহিত না করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েন গভর্নর আতিউর রহমান।

অর্থ চুরির বিষয়টি অবিহিত না করার বিষয়ে গভর্নরের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

গতকাল ভারত থেকে দেশে ফিরেছেন গভর্নর আতিউর রহমান। দেশে ফিরেই পদত্যাগের সিদ্ধান্ত নেন তিনি।

২০০৯ সালের ১ মে থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ম গভর্নর হিসেবে দায়িত্ব পালন করে আসছেন আতিউর রহমান। দুই মেয়াদে টানা প্রায় সাত বছর কেন্দ্রীয় ব্যাংক প্রধানের দায়িত্ব পালন করেছেন আতিউর রহমান। এ সময়ে আর্থিক অন্তর্ভূক্তিমূলক কাজের জন্য ব্যাপক প্রশংসিত হলেও সোনালী-বেসিক ঋণ কেলেঙ্কারিসহ ব্যাংকিং খাতে নানা অনিয়মের জন্য সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে।

বাংলাদেশ ব্যাংকের অর্ডিন্যান্স অনুযায়ী, কোনো কারণ গভর্নরের পদ শূন্য হলে ডেপুটি গভর্নর অন্তর্বর্তীকালীন গভর্নরের দায়িত্ব পান।

অর্থ মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের অন্তর্বর্তীকালীন গভর্নরের দায়িত্ব পালন করবেন ডেপুটি গভর্নর-১ মো. আবুল কাশেম। সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আতিউর রহমান পদত্যাগপত্র জমা দেওয়ার পরই অন্তর্বর্তীকালীন গভর্নর হিসেবে মো. আবুল কাশেমের নাম ঘোষণা করা হয়।

অর্থসূচক/এসবি/এমই/

এই বিভাগের আরো সংবাদ