শহীদ মিনারে কবিকে শেষ শ্রদ্ধা
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

শহীদ মিনারে কবিকে শেষ শ্রদ্ধা

কবি ও মুক্তিযোদ্ধা রফিক আজাদের প্রতি শেষ শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে কবির মরদেহ আজ সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে নেওয়া হয়।

সেখানে কবি, লেখক, সাহিত্যিক, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, নাট্যব্যক্তিত্ব, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রফিক আজাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

কবির প্রতি শ্রদ্ধা জানাতে এসে সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, রফিক আজাদ ছিলেন, আছেন, থাকবেন।

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে রফিক আজাদকে তার একসময়ের কর্মস্থল বাংলা একাডেমিতে নিয়ে যাওয়া হবে। সেখানে নজরুল মঞ্চে তার প্রতি শ্রদ্ধা জানানো হবে। বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে কবির জানাজা হবে। এরপর তাকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

উল্লখে, বহু হিরন্ময় কবিতার স্রষ্টা কবি রফিক আজাদ। যার কবিতায় ধ্বনীত হয়েছে দ্রোহের কথা, প্রেমের কথা। ১৯৪১ সালের ১৪ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার ঘাটাইল থানার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন কবি রফিক আজাদ।
১৯৫২ সালের ২২ ফেব্রুয়ারি স্কুলের তৃতীয় শ্রেণীর ছাত্র রফিক ভাষা শহীদদের স্বরণে বাবা-মায়ের কঠিন শাসন অস্বীকার করে খালি পায়ে মিছিল করেন। ভাষার প্রতি এই ভালোবাসা পরবর্তী জীবনে তাকে তৈরি করেছিল একজন কবি হিসেবে, আদর্শ মানুষ হিসেবে।
চিরদিনই প্রতিবাদী এই কবি তার দ্রোহকে শুধু কবিতার লেখনীতে আবদ্ধ না রেখে লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছিলেন জাতির চরম ক্রান্তিকালে, ১৯৭১ এ হানাদার বাহিনীর বিরুদ্ধে। মুক্তিযুদ্ধের সময় রণাঙ্গনের সৈনিক হিসেবে পাক বাহিনীর বিরুদ্ধে সম্মুখ সমরে অংশ নেন তিনি।
কর্মজীবনে রফিক আজাদ বাংলা একাডেমির মাসিক সাহিত্য পত্রিকা ‘উত্তরাধিকার’র সম্পাদক ছিলেন। ‘রোববার’ পত্রিকাতেও রফিক আজাদ নিজের নাম উহ্য রেখে সম্পাদনার কাজ করেছেন। এছাড়া টাঙ্গাইলের মওলানা মুহম্মদ আলী কলেজের বাংলা বিভাগে অধ্যাপনাও করেন তিনি।

রফিক আজাদের প্রকাশিত গ্রন্থগুলোর মধ্যে, ‘অসম্ভবের পায়ে’, ‘সীমাবদ্ধ জলে সীমিত সবুজে’, ‘চুনিয়া আমার আর্কেডিয়া’ প্রভৃতি উল্লেখযোগ্য।

১৯৮১ সালে বাংলা একাডেমি পুরস্কার ও ২০১৩ সালে একুশে পদক পান তিনি। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন হুমায়ুন কবির স্মৃতি (লেখক শিবির) পুরস্কারসহ আরও বেশ কয়েকটি পুরস্কার।

টি

এই বিভাগের আরো সংবাদ