যুক্তরাজ্যে কার্গো বিমান নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন ডিসিসিআই
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

যুক্তরাজ্যে কার্গো বিমান নিষেধাজ্ঞায় উদ্বিগ্ন ডিসিসিআই

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি পণ্য পরিবহনে যুক্তরাজ্য সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করায় গভীর উদ্বেগ ও আশংকা প্রকাশ করেছে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিসিসিআই জানায়, এই নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশি পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।

এই নিষেধাজ্ঞার ফলে বাংলাদেশি পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে এবং বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে।

ডিসিসিআই জানায়, বিভিন্ন কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে সমুদ্রপথে জাহাজযোগে পণ্য পাঠানো সম্ভব হয় না এবং সেক্ষেত্রে রপ্তানিকারকদের নিজস্ব খরচে বিমানে করে পণ্য পাঠাতে হয়। যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশি ব্যবসায়ীদের হংকং, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও দুবাই হয়ে পণ্য পাঠাতে হবে। যার ফলে ব্যবসায় ব্যয় বৃদ্ধির পাশাপাশি সময়ও বেশি লাগবে এবং বৈশ্বিক বাজারে বাংলাদেশ প্রতিযোগিতা করার সক্ষমতাও হারাবে।

এজন্য ডিসিসিআই হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সর্বোচ্চ নিরাপত্তা জোরদারের জন্য বিমান কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছে। এছাড়া ইতোমধ্যে কী ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে, তা যুক্তরাজ্য সরকারকে অবহিত করার পাশপাশি দুদেশের উচ্চ পর্যায়ের আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানে কার্যক্রর উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছে।

প্রসঙ্গত, বাংলাদেশ বিমান প্রতি সপ্তাহে ঢাকা থেকে যুক্তরাজ্যে চারটি ফ্লাইট পরিচালনা করে এবং প্রায় প্রতিটি ফ্লাইটে প্রায় ২৫টন পণ্য পরিবহন করে, যেখানে তৈরি পোশাকসহ শাক-সবজি ও কৃষিজাত পণ্যের আধিক্য থাকে।

অর্থসূচক/এমএইচ

এই বিভাগের আরো সংবাদ