অচেনা প্রতিপক্ষের সামনে বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

অচেনা প্রতিপক্ষের সামনে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে আজ রোববার হিমাচল প্রদেশের ধর্মশালায় মুখোমুখি হবে বাংলাদেশ ও ওমান। দুই দলেরই এটি তৃতীয় ম্যাচ। এই ম্যাচের জয়ী দলই খেলবে টুর্নামেন্টের সুপার টেনে। সেখানে প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে আজকেরও এই ম্যাচের বিজয়ী দল।

ক্রিকেটে প্রতিপক্ষ হিসেবে ওমান সম্পর্কে তেমন কিছুই জানে না বাংলাদেশের খেলোয়াড় ও সংশ্লিষ্টরা। বাংলাদেশও তাদের কাছে নতুন। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সহযোগী সদস্য দেশ ওমানের বিপক্ষে এর আগে কখনোই কোনো ম্যাচ খেলেনি টাইগাররা।

অচেনা ওমানের বোলিং ও ব্যাটিংয়ের রেকর্ড দেখেছে মাশরাফিরা। আইসিসির সহযোগী দেশটির কোনো খেলোয়াড়ের অ্যাকশনে ক্রিকেটীয় ভাষার দেখা তেমন নেই বললেই চলে। তাই অচেনা ওই দলের বিপক্ষে একটু বেশি সতর্ক থাকছেন তামিম-মুশফিক-মাশরাফিরা। ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালায় আজ রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

শক্তি-সামর্থ্যের বিচারে এই ম্যাচে পরিষ্কারভাবে ফেভারিট বাংলাদেশ। তবু প্রতিপক্ষকে খাটো করে দেখতে রাজি নন বাংলাদেশ দলের পেস বোলিং কোচ হিথ স্ট্রিক। গতকাল শনিবার ধর্মশালায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে, আয়ারল্যান্ডের মতো দলকে হারিয়েছে ওমান। তাই তাদের মোটেও খাটো করে দেখার অবকাশ নেই। তাই বড় দলগুলোর বিপক্ষে যে প্রস্তুতি নিয়ে মাঠে নামতাম আমরা, এই দলটিকেও ততটাই গুরুত্ব দিচ্ছি আমরা।

হিথ স্ট্রিক বলেন, ওমানের বিপক্ষে আমাদের এর আগে কখনোই খেলার সুযোগ হয়নি। তাদের সম্পর্কে আমাদের কাছে খুব বেশি তথ্যও নেই। তাই অচেনা প্রতিপক্ষকে নিয়ে একটু সতর্ক থাকতেই হচ্ছে আমাদের।

Tamim Iqbal

নেমেই ক্রিজে ঝড় তুলেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

তিনি আরও বলেন, টি-টোয়েন্টি ধাঁধার খেলা! তা যত বেশি সংক্ষিপ্ত হয়, তত বেশি ধাঁধা। আবারও ইতোমধ্যে ওমান তাদের শক্তির প্রমাণ দিয়েছে। আয়ারল্যান্ডের মতো দলের বিপক্ষে তারা জয় পেয়েছে। সদ্য সমাপ্ত এশিয়া কাপের বাছাইপর্বে হংকংয়েও হারিয়েছে তারা।

বাছাইপর্বের ‘এ’ গ্রুপ থেকে সুপার টেনে ওঠার জন্য ওমানই এখন বাংলাদেশের একমাত্র প্রতিদ্বন্দ্বী। দুই দলেরই সমান তিন পয়েন্ট করে রয়েছে। তবে নিট রান রেটে এগিয়ে আছে বাংলাদেশ।

বাংলাদেশের এখন নিট রান রেট আছে +০.৪০০। আর ওমানের নিট রানরেট +০.২৮৩। স্বাভাবিক কারণে মাশরাফিরা কিছুটা এগিয়ে আছে। তাই বৃষ্টির বাধায় যদি শেষ পর্যন্ত ম্যাচটি নাও হয়, বাংলাদেশেরই পরবর্তী পর্বে ওঠার সম্ভাবনা বেশি।

বাংলাদেশ দলের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল বলেন, বিচিত্র সব ক্রিকেটার ওমান দলে। ওদের খেলার ভিডিও দেখেছি। লাসিথ মালিঙ্গার মতো অ্যাকশনের একজন পেসার আছেন। আমার প্রায় হেঁটে গিয়ে বল ছাড়ার আগে থেমে যাওয়া এক আশ্চর্য বামহাতি স্পিনার আছেন। প্রতি বলেই চার-ছয় মারতে আগ্রহী ব্যাটসম্যানও তাদের আছে। তবে ওমানের শক্তির জায়গা বলতে গেলে ক্রিকেটীয় কিছুই পাওয়া যায়নি। আবার তাদের হারানোর কিছু নেই, কোনো চাপ নেই দলটির। ওরা মনের আনন্দে খেলছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ