ডিএসইর ১০% লভ্যাংশ ঘোষণা
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসইর ১০% লভ্যাংশ ঘোষণা

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই) ট্রেকহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দেশের পুঁজিবাজারের ইতিহাসে এটিই প্রথম লভ্যাংশ। আগামী ২৪ মার্চ ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ট্রেকহোল্ডারদের অনুমোদন স্বাপেক্ষে এ লভ্যাংশ বিতরণ করা হবে।

এ লভ্যাংশ অনুমোদন হলে এর একটি ইতিবাচক সাড়া পুঁজিবাজারে পড়বে বলে জানান প্রতিষ্ঠানটির পরিচালকরা। সমাপ্ত হিসাবে বছরে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৫ পয়সা।

ট্রেকহোল্ডাররা এ লভ্যাংশ অনুমোদন দিলে প্রত্যেকে ৭২ লাখ টাকা করে পাবেন। তবে এই লভ্যাংশ থেকে ২০ শতাংশ ট্যাক্স বাবদ সরকারকে দিতে হবে ১৪ লাখ ৪০ হাজার টাকা। আর ট্রেকহোল্ডাররা পাবেন ৫৭ লাখ ৬০ হাজার টাকা।

এ বিষয়ে যোগাযোগ করা হলে প্রতিষ্ঠানটির পরিচালক শাকিল রিজভী অর্থসূচককে বলেন, বাংলাদেশের পুঁজিবাজারের ইতিহাসে এটিই প্রথম লভ্যাংশ ঘোষণা। এ লভ্যাংশের ফলে গতিহীন পুঁজিবাজারের গতি আসবে বলে মনে করেন তিনি।

তিনি বলেন, প্রতিষ্ঠানগুলো গত কয়েক বছর খুব কষ্ট করে টিকে আছে। এজিএমে এ লভ্যাংশ অনুমোদন হলে আগামী দিনে তাদের জন্য এটি একটি বিশাল সাপোর্ট হিসাবে কাজ করবে।

অর্থসূচক/গিয়াস/শাহীন

এই বিভাগের আরো সংবাদ