সংবিধানের ষোড়শ সংশোধনীর বিষয়ে হাইকোর্টের রায় ৫ মে
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

সংবিধানের ষোড়শ সংশোধনীর বিষয়ে হাইকোর্টের রায় ৫ মে

বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী সম্পর্কে আগামী ৫ মে রায় দেবে হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের নয় আইনজীবীর করা একটি রিট আবেদনে দেওয়া রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ বৃহস্পতিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের বিশেষ বেঞ্চ রায়ের জন্য এই দিন ধার্য করে।

রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও রিট আবেদনকারী পক্ষে মনজিল মোরসেদ আজ ওই রিটের সপ্তদশ দিনের শুনানিতে উপস্থিত ছিলেন।

উচ্চ আদালতের বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়। বিলটি পাসের পর একই বছরের ২২ সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়।

ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে ওই বছরের ৫ নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করা হয়। প্রাথমিক শুনানির পর হাইকোর্ট রুল দেয়। ওই সংশোধনী কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না- রুলে তা জানতে চাওয়া হয়েছে।

এই রুলের ওপর গতবছর ২১ মে শুনানি শুরু হয়। ওইদিন আদালত মতামত দিতে অ্যামিচি কিউরি হিসেবে জ্যেষ্ঠ পাঁচ আইনজীবীর নাম ঘোষণা করেন।

ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, মাহমুদুল ইসলাম, ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ ও আজমালুল হোসেন কিউসি এই শুনানিতে অ্যামিচি কিউরি হিসেবে নিজেদের মতামত তুলে ধরেন।

অর্থসূচক/বিএন/এমই/

এই বিভাগের আরো সংবাদ