দেশে কিডনি রোগীর সংখ্যা প্রায় ২ কোটি
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ
বিশ্ব কিডনি দিবস আজ

দেশে কিডনি রোগীর সংখ্যা প্রায় ২ কোটি

আজ ১০ মার্চ। বিশ্ব কিডনি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও দিবসটি পালন করা হবে। দিবসটি পালনের জন্য সেভ লাইফ ফাউন্ডেশন এবং গিফট লাইফ ফাউন্ডেশন নামে দুইটি সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশে কিডনি রোগীর সংখ্যা প্রায় দুই কোটি।

WKD_Logo_2016_460pxএ বছর বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্য হলো ‘কিডনি রোগ ও শিশু, এটি প্রতিরোধে আগেই ব্যবস্থা নিন।’

বিশ্ব কিডনি দিবস উপলক্ষে সেভ লাইফ ফাউন্ডেশন এবং গিফট লাইফ ফাউন্ডেশন আজ সকাল সাড়ে ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি র‌্যালি বের করবে। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও ছাত্র, চিকিৎসক এবং অভিভাবকরা অংশ নেওয়ার কথা রয়েছে।

র‌্যালি শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে অংশ নেবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় অধ্যাপক এম আর খান, বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি ডা. এ কে আজাদ খান, বাংলাদেশ কিডনি ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. হারুন-অর-রশিদ, প্রফেসর ডা. অরুপ রতন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান প্রফেসর মিতেশ চন্দ্র এবং কিডনি বিশেষজ্ঞ ডা. সোহেলি আহমেদ সুইটি।

ডা. সোহেলি বলেন, কিডনি রোগের ব্যাপারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য আমরা ব্যাপক প্রচারণা শুরু করেছি, যাতে তারা এই রোগ থেকে নিজেদের রক্ষা করতে সংযত খাদ্যাভ্যাস ও প্রতিরোধমূলক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।’

ফাউন্ডেশনের উপদেষ্টা জাতীয় অধ্যাপক এম আর খান জানান, অস্বাস্থ্যকর জীবন ধারার কারণে দেশে কিডনি রোগীর সংখ্যা আশংকাজনক হারে বাড়ছে।

তিনি বলেন, জনগণের মধ্যে সচেতনতা সষ্টির জন্য আমাদের প্রচারণা জোরদার করা প্রয়োজন। আমরা যদি স্বাস্থ্যসম্মত জীবনধারা মেনে চলি তাহলে আমরা কিডনি রোগ প্রতিরোধ করতে পারব।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ