শারাপোভার সঙ্গে সম্পর্ক ছিন্ন নাইকির
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

শারাপোভার সঙ্গে সম্পর্ক ছিন্ন নাইকির

ডোপ টেস্টে নিষিদ্ধ উপাদান পাওয়ার কারণে সাময়িকভাবে নিষিদ্ধ হতে যাচ্ছেন রাশিয়ান টেনিস তারকা সাবেক নাম্বার ওয়ান মারিয়া শারাপোভা। এরপরই এ টেনিস তারকার সঙ্গে সম্পর্ক চুকিয়েছে স্পোর্টস পণ্য প্রস্তুতকারক কোম্পানি নাইকি।

লস এঞ্জেলেসে এক সংবাদ সম্মেলনে পাঁচবারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী মিস শারাপোভা জানান, অস্ট্রেলিয়ান ওপেনের ড্রাগ টেস্টে ফেল করেছেন তিনি।

ফলে ১২ই মার্চ থেকে সাময়িকভাবে শারাপোভাকে নিষিদ্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন।nike

এ ঘটনায় দুঃখ প্রকাশ করে নাইকি বলেছে, শারাপোভা নিয়ে তদন্তের মধ্যেই আমরা তাকে কোম্পানিতে থেকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছি। তবে বিষয়টি আমাদের পর্যবেক্ষণে আছে।

বিবিসির এক খবরে বলা হয়, ডোপ টেস্টে শারাপোভার দেহে মেলডোনিয়াম নামে একটি পদার্থের উপস্থিতি পাওয়া গেছে। ২০০৬ সাল থেকে পারিবারিক ডাক্তারের পরামর্শে ‘মিলড্রোনেট’ নামের একটি ওষুধ সেবন করে আসছিলেন শারাপোভা। ওই ওষুধেই সেই মেলডোনিয়াম রয়েছে। তবে এটি আগে অবৈধ ছিল না।

কিন্তু ডোপিং নিয়ে কড়াকড়ির পর সম্প্রতি এই ওষুধটিও অবৈধ ড্রাগের তালিকায় নেয় আন্তর্জাতিক টেনিস ফেডারেশন।

প্রসঙ্গত, মাত্র ১১ বছর বয়সে নাইকির সঙ্গে সম্পর্ক গড়ে উঠে শারাপোভার। ২০১০ সালে ২৮ বছর বয়সে ৮ বছরের জন্য কোম্পানিটির সঙ্গে নতুন করে চুক্তিবদ্ধ হন রাশিয়ার এ টেনিস তারকা। এ জন্য নাইকিকে গুণতে হয় ৭ কোটি ডলারের অর্থ।

মার্কিন সাময়িকী ফোর্বসের তথ্যানুযায়ী, গত ১১ বছর বিশ্বের সবচেয়ে বেশি আয় করা মহিলা টেনিস খেলোয়াড় শারাপোভা। ২০১৫ সালে তার আয় ছিল ৩ কোটি ডলার। আগামী এপ্রিলে ২৯ বছর পূরণ করতে যাচ্ছেন এ তারকা।

শুধু নাইকি নয় ইভিয়ান, ট্যাং হিউয়ার ও পর্সির সঙ্গে চুক্তি রয়েছে তার। ২০১৪ সালে তিনি পর্সির প্রথম নারী শুভেচ্ছাদূত হিসেবে যোগ দেন।

অর্থসূচক/শাহীন

 

এই বিভাগের আরো সংবাদ