‘উইমেন ইন টেক’ উৎসব শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

‘উইমেন ইন টেক’ উৎসব শুরু

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেশের ১৪টি বিশ্ববিদ্যালয়ে আজ মঙ্গলবার থেকে শুরু হয়েছে প্রযুক্তি উৎসব ‘উইমেন ইন টেক’। এ উৎসব চলবে আগামী ৮ এপ্রিল পর্যন্ত।

নারী কমিউনিটিকে উদ্ভাবন ও প্রতিযোগিতায় অংশগ্রহণে উৎসাহী করতে এই উৎসবের আয়োজন করেছে গুগল বাংলাদেশের উইমেন টেকমেকারস কমিউনিটি। এই উৎসবে ‘আওয়ার টাইম টু লিড’ শিরোনামে প্যানেল আলোচনার পাশাপাশি নারীদের প্রশিক্ষণও দেওয়া হবে।

উৎসবের ইভেন্ট পরিচালনায় রয়েছেন উইমেন টেকমেকারস বাংলাদেশ লিড রাখশান্দা রুখাম। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, সমাজের কিছু ক্ষেত্রে নারীদের গুরুত্বপূর্ণ নেতৃত্ব প্রয়োজন। নারীরা প্রযুক্তি ক্ষেত্রে উন্নতি করলেই দেশের যথাযথ উন্নয়ন সম্ভব। উইমেন টেকমেকারস এই আশায় বিশ্বাসী। সেইসঙ্গে পরিবর্তন আনতে প্রস্তুত আমরা।

মাসব্যাপী এ প্রযুক্তি উৎসবে থাকছে অনলাইন লাইভ ইভেন্ট, ইন্টারনেট ফর লাইফ, মোবাইল মানি, ই-কমার্সসহ আরও বেশ কয়েকটি বিষয়ে প্যানেল আলোচনা, কর্মশালা, প্রশিক্ষণ ও প্রোডাক্ট ডেমো প্রদর্শন।

‘উইমেন ইন টেক’ প্রযুক্তি উৎসবে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- বুয়েট, ব্র্যাক ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, নর্থ-সাউথ ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি লিবারেল আর্টস বাংলাদেশ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এশিয়ান ইউনিভার্সিটি, চট্টগ্রাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিনাজপুর, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়, রংপুর মেডিকেল কলেজ।

উৎসবে নানা আয়োজনের পাশাপাশি নারীদের প্রযুক্তি শিক্ষার জন্য একটি অ্যাপও অবমুক্ত করা হবে। অ্যাপটির নামকরণ করা হয়েছে, Begum.co।

অর্থসূচক/এমএইচ/এমই/

এই বিভাগের আরো সংবাদ