হেলি-সাইকেল, দাম ২ লাখ ৯৫ হাজার ডলার
শনিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » অটোমোবাইল

হেলি-সাইকেল, দাম ২ লাখ ৯৫ হাজার ডলার

heli_byceমানুষের খেয়ালের কি আর অন্ত আছে। এই ধরুন না, বাইক নিয়ে বড়ো কোনো জ্যামে আটকা পড়েছেন আপনি। এমন পরিস্থিতিতে কি আপনারও খেয়াল চাপে না, ইস, বাইকখানা নিয়ে যদি আসমানে পাখা মেলা যেতো, যদি যেতো!

 

যাবে তো, তবে এমন খেয়ালি-বাইকের জন্য গুণতে হবে ২ লাখ ৯৫ হাজার মার্কিন ডলার। যদি গুণতে পারেন, তবে আপনিও হতে পারেন হেলি-সাইকেল নামের মটর বাইক ও হেলিকপ্টারের মিশেলে তৈরি যানের মালিক।

প্রাযুক্তিক দিক থেকে এটা কোন গাড়ী নয়; এটি মুলত গিয়ারোকপ্টারে রুপান্তরিত তিন চাকার একটি মোটরবাইক। এটা মোটরবাইকের মতো সড়কপথে যেমন চালানো যায় তেমনি হেলিকপ্টারের মতো আকাশেও উড়ানো যায়। তবে আকাশে উড়ার ক্ষেত্রে এটি দশ মিনিটের মতো সময় নিয়ে থাকে।

চাইলে যে কেউ এই যানের মালিক হতে পারবেন না, শুধু স্পোর্টস পাইলট সার্টিফিকেট থাকলেই কেবল মালিক হওয়া যাবে।

কার্বন ফাইবার, টাইটানিয়াম, অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি এই যানটি  ঘণ্টায় ১১২ মিটার দ্রুতগতিতে চলতে পারে এবং ৪ হাজার ফুট পর্যন্ত উপরে উড়তে পারে। তবে যানটি শুরুতেই এতো বেগে চলতে পারে না, আট সেকেন্ডের মাথায় এর বেগ ঘন্টায় ৬০ মিটারের মতো হয়ে থাকে। চারটি সাইলিন্ডার ইঞ্জিনের এই যানের অবতরণের জন্য ৫৪০ ফুট রানওয়ে এবং উড্ডীয়নের জন্য ১০০ ফুটের খালি জায়গা লাগে।

ডাচ কোম্পানি প্যাল-ভি এই যান ডিজাইন ও তৈরি করেছে। অ্যাটোমোটিভ, অ্যাভিয়েশন ও মোটরসাইকেল নিয়ে কাজ করেন এমন সব দক্ষ ইঞ্জিনিয়ারদের সহায়তায় এই যান তৈরি সম্ভব হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ