দুই রাজ্যে হিলারি-ট্রাম্পের হোঁচট
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

দুই রাজ্যে হিলারি-ট্রাম্পের হোঁচট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের লড়াইয়ে দেশটির পাঁচটি অঙ্গরাজ্যে ভোট দিয়েছেন রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক দলের সদস্যরা।

আজ রোববার বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, আসন্ন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ের জন্য লুজিয়ানা, নেব্রাস্কা, কানসাস, কেন্টাকি এবং মেইনে রাজ্যে প্রাইমারি ও ককাসে অংশ নিয়েছেন রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক দলের সদস্যরা। এর মধ্যে ৪টি রাজ্যে রিপাবলিকানরা এবং ৩টি রাজ্যে ডেমোক্র্যাট দলের সদস্যরা প্রার্থী বাছাই প্রক্রিয়ায় অংশ নেন।

Donald Tramp

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

ডেমোক্রেটদের ৩টি রাজ্যের মধ্যে হিলারি ক্লিনটন জয় পেয়েছেন মাত্র একটিতে। অপর ২ রাজ্যে জয় পেয়েছেন তার প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্স। লুজিয়ানা রাজ্যে জয় পেয়েছেন হিলারি ক্লিনটন। কিন্তু নেব্রাস্কা ও ক্যানসাসে বার্নি স্যান্ডার্সের কাছে অল্প ব্যবধানে হেরেছেন তিনি।

অন্যদিকে রিপাবলিকান দলের ৪টি রাজ্যের মধ্যে ২টি জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অন্য দুটিতে জয় পেয়েছেন তার প্রতিদ্বন্দ্বী ট্রেড ক্রুজ। কেন্টাকি ও লুজিয়ানা রাজ্যে জয় পেয়েছেন ট্রাম্প। অন্যদিকে ক্যানসাস ও মেইনে রাজ্যে জয়ী হয়েছেন ট্রেড ক্রুজ।

দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে বেশিরভাগ রাজ্যে এগিয়ে রয়েছেন হিলারি ও ট্রাম্প। আগামী ১৫ মার্চ আরও কয়েকটি রাজ্যের দলীয় সদস্যদের মনোনয়নের জন্য নির্বাচনের তারিখ ধার্য রয়েছে।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ