ডিএসই থেকে রাজস্ব আদায় কমেছে ৩০.৫৪%
today-news
brac-epl
প্রচ্ছদ » পুঁজিবাজার

ডিএসই থেকে রাজস্ব আদায় কমেছে ৩০.৫৪%

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে ফেব্রুয়ারি মাসে সরকারের রাজস্ব আদায় কমেছে। গত মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় কমেছে প্রায় ৩০ দশমিক ৫৪ শতাংশ।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই লোগো

ডিএসই লোগো

তথ্য মতে, ফেব্রুয়ারি মাসে ডিএসই থেকে মোট রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ১৬৪ টাকা। জানুয়ারি মাসে এর পরিমাণ ছিল ১৫ কোটি ৫৪ লাখ ১৫ হাজার ৮৭ টাকা। অর্থাৎ ফেব্রুয়ারি মাসে ৪ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৯২৩ টাকার কম রাজস্ব আদায় হয়েছে।

আলোচিত মাসে সদস্য প্রতিষ্ঠানগুলো থেকে ৮ কোটি ৬৪ লাখ ২১ হাজার ৪৬৭ টাকার রাজস্ব আদায় হয়েছে; যা জানুয়ারিতে ছিল ১১ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার ৩০৭ টাকা। অর্থাৎ ফেব্রুয়ারিতে সদস্য প্রতিষ্ঠানের কাছ থেকে ২ কোটি ৭০ লাখ ৭৪ হাজার ৮৪০ টাকার রাজস্ব আদায় কমেছে।

আবার একই সময়ে উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকেও রাজস্ব আদায় কমেছে। আলোচিত মাসে ২ কোটি ১৫ লাখ ২০ হাজার ৬৯৭ টাকার রাজস্ব আদায় করেছে ডিএসই; যা জানুয়ারিতে ছিল ৪ কোটি ১৯ লাখ ১৮ হাজার ৭৮০ টাকার। গত মাসের তুলনায় রাজস্ব আদায় কমেছে ২ কোটি ৩ লাখ ৯৮ হাজার ৮৩ টাকার।

আয়কর অধ্যাদেশ ১৯৮৪, ধারা ৫৩ এর আওতায় ডিএসই থেকে ২০১৫-১৬ হিসাব বছরের ফেব্রুয়ারি মাসে সদস্য ব্রোকারেজ হাউজের কাছ থেকে এই রাজস্ব আদায় হয়েছে।

অর্থসূচক/মাহমুদ/শাহীন

এই বিভাগের আরো সংবাদ