‘একটি বাড়ি একটি খামার প্রকল্প হবে সমবায় সমিতি’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘একটি বাড়ি একটি খামার প্রকল্প হবে সমবায় সমিতি’

বর্তমানে দেশে ৪০ হাজারের বেশি একটি বাড়ি একটি খামার প্রকল্প রয়েছে। এ প্রকল্পকে পর্যায়ক্রমে রেজিস্ট্রেশনের মাধ্যমে সমবায় সমিতিতে রূপান্তরিত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

রাজধানীর ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের ৩১তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।ekti bari ekti khamar

সমবায়ই অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি, উন্নয়নের পধান চালিকাশক্তি উল্লেখ করে মন্ত্রী বলেন, সমবায়ের ইতিহাস অনেক পুরোনো। আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের অবদান অনস্বীকার্য। সমবায়ের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে না পারার পেছনে ব্যক্তিগত দুর্বলতা থাকতে পারে, কিন্তু সমবায়ের ব্যর্থতা নেই।

সারা দেশের সমবায় সমিতির প্রতিনিধিদের দাবির প্রেক্ষিতে যুক্তিযুক্ত সকল দাবি দাওয়া পূরণ করার আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, বর্তমানে কৃষিঋণের সুদে সরকার ৪২৫ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে। সমবায় সমিতিগুলো থেকে যেন সবাই সহজ শর্তে কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ঋণ পেতে পারে তার ব্যবস্থা করতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

এ দেশের অর্থনীতিকে গতিশীল করতে সমবায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে সমবায়ের আওতায় যে সম্পদগুলো রয়েছে তার সুষ্ঠু ব্যবহার করতে পারলে ২০২১ সাল নয়, এর অন্তত ২ বছর আগেই দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।

রাজনীতির উর্ধ্বে থেকে জাতিকে উন্নয়নের পথে নিয়ে যেতে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানান মোশাররফ হোসেন।

সাধারণ সভায় আরও বক্তব্য দেন- সমবায় অধিদপ্তরের মহাপরিচালক মো. মফিজুল ইসলাম, বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের সভাপতি সংসদ সদস্য ইসরাফিল আলম প্রমুখ।

অর্থসূচক/এমআই/শাহীন

এই বিভাগের আরো সংবাদ