রাষ্ট্রদ্রোহ মামলা: খালেদা জিয়াকে ১০ এপ্রিল হাজিরার নির্দেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » অপরাধ ও আইন

রাষ্ট্রদ্রোহ মামলা: খালেদা জিয়াকে ১০ এপ্রিল হাজিরার নির্দেশ

মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদকে নিয়ে কটূক্তির অভিযোগে রাষ্ট্রদ্রোহের মামলায় আগামী ১০ এপ্রিল বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

আজ বৃহস্পতিবার ঢাকার মহানগর হাকিম জাকির হোসেন টিপুর আদালতে খালেদা জিয়ার হাজির হওয়ায় তার পক্ষে সময়ের আবেদন করেন আইনজীবী সানাউল্লাহ মিয়া। আবেদনের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে আদালতে হাজির হতে নতুন দিন ধার্য করেন বিচারক।

চলতি বছরের ২৫ জানুয়ারি ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মামলাটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মমতাজ উদ্দিন মেহেদী।

মামলার আবেদনে জানা যায়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া বলেন, ‘আজকে বলা হয় এত লাখ শহীদ হয়েছে, এটা নিয়েও অনেক বিতর্ক আছে।’

ওই বক্তব্যে তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হতো না।

মামলার বাদি তার আবেদনে অভিযোগ করেন, আসামির এ ধরনের বক্তব্য শহীদদের অবমাননাসহ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, সৃষ্টি ও এর ইতিহাসের বিরুদ্ধে নিন্দাবাদ, ষড়যন্ত্র ও অপপ্রচারের অপরাধের শামিল। এ ধরনের বক্তব্য রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ