ফের শীর্ষে বিল গেটস
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ফের শীর্ষে বিল গেটস

আবারও বিশ্বের শীর্ষ ধনী নির্বাচিত হয়েছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস।

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। ছবি: ভ্যারাইটি ডটকম

মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। ছবি: ভ্যারাইটি ডটকম

আজ মঙ্গলবার ফোর্বস সাময়িকী বিশ্বের শীর্ষ ১৮১০ জন ধনীর তালিকা প্রকাশ করেছে। গত বছর সাময়িকীটি এ তালিকায় ১৮২৬ জনকে স্থান দেয়। এবার সেই তালিকা থেকে ১৬ জন কমেছে।

এ বছর নিট সম্পদের পরিমাণও কমেছে। গত বছরের তুলনায় তাদের সম্পদ চলতি বছর ৬৫০ কোটি ডলার কমেছে।

এ নিয়ে টানা তৃতীয়বারের মতো ধনীদের তালিকায় শীর্ষস্থান দখল করলেন বিল গেটস। সব মিলিয়ে ২২ বছরের মধ্যে ১৭ বারই এ তালিকার শীর্ষস্থান অধিকার করেন তিনি। অর্থাৎ ২২ বছরে কেবল পাঁচবার শীর্ষস্থানচ্যুত হন বিল গেটস।

গত বছরের তুলনায় এ বছর তার সম্পদের পরিমাণ কমেছে ৪২০ কোটি ডলার। ফোর্বস অনুযায়ী, বর্তমানে বিল গেটসের মোট সম্পদের পরিমাণ সাড়ে ৭ হাজার কোটি ডলার।

মোট ৬ হাজার ৭০০ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন জারা ফ্যাশনের কর্ণধার স্পেনের আমানসিও ওর্তেগা।

এ তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের বার্কশায়ার হ্যাথাওয়ের প্রধান নির্বাহী ওয়ারেন বাফেট। তার মোট সম্পদের পরিমাণ ৬ হাজার ৮ কোটি ডলার।

এ তালিকায় মেক্সিকোর কার্লোস স্লিম হেলু চতুর্থ ও অ্যামাজনের জেফ বেজোস পঞ্চম স্থানে রয়েছেন। তাদের যথাক্রমে মোট সম্পদের পরিমাণ ৫ হাজার ও ৪ হাজার ৫০২ কোটি ডলার।

মোট ৪ হাজার ৪০৬ কোটি ডলারের সম্পদ নিয়ে তালিকায় ষষ্ঠ নম্বরে রয়েছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। গত বছর এ তালিকায় ১৬তম স্থানে ছিলেন তিনি।

ফোর্বস ঘোষিত ভারতের ৮৪ জন শীর্ষ ধনীর মধ্যে প্রথম স্থানে রয়েছেন রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি। তার মোট সম্পদের পরিমাণ ১ হাজার ৯৩০ কোটি ডলার। গত বছর তেল ও গ্যাস ব্যবসায় ধস নামায় এ বছর আম্বানির সম্পদের পরিমাণ কমেছে।

এটি ফোর্বসের ৩০তম তালিকা। এবার এ তালিকায় মোট ১৯৮ জনকে স্থান দিয়েছে ফোর্বস। অথচ গত বছর এ তালিকা ছিল ২৯০ জনের। এবার এ তালিকায় চীনের সর্বোচ্চ ৭০ জন নতুন মুখ স্থান পেয়েছেন। যুক্তরাষ্ট্র থেকে পেয়েছেন ৩৩ জন এবং জার্মানি থেকে পেয়েছেন ২৮ জন। আর ভারত থেকে পেয়েছেন মাত্র ৮ জন।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ