দুই জয়েই ফাইনালের সম্ভাবনা বাংলাদেশের
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

দুই জয়েই ফাইনালের সম্ভাবনা বাংলাদেশের

১৩তম এশিয়া কাপের প্রথম তিন ম্যাচের দুটিতেই জয় পেয়েছে স্বাগতিক বাংলাদেশ। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও পরের দুটিতে সংযুক্ত আরব আমিরাত ও শ্রীলঙ্কাকে হারিয়েছে মাশরাফি বাহিনী। সব মিলিয়ে টাইগারদের সংগ্রহ চার পয়েন্ট। সামনে তাদের আরও একটি ম্যাচ রয়েছে। আগামী ২ মার্চ পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচ হবে। ওই ম্যাচে তাদের হারাতে পারলে কোনও হিসাব ছাড়াই ফাইনালে খেলবে সাব্বির-সাকিব-মুস্তাফিজরা। তবে ওই ম্যাচে পরাজিত হলেও ফাইনালে খেলার সুযোগ থাকছে বাংলাদেশের।

দুই জয়ে নিয়েই ফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। ছবি সংগৃহীত

দুই জয়ে নিয়েই ফাইনালে খেলার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। ছবি সংগৃহীত

এশিয়া কাপে এখন পর্যন্ত দুটি ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। এর মধ্যে এবারের টুর্নামেন্টের নবাগত দল সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে জিতলেও ভরাডুবি ঘটেছে বাংলাদেশের কাছে। সর্বসাকুল্যে তাদের পয়েন্ট দুই। লঙ্কানদের সামনে রয়েছে আরও দুই ম্যাচ। ওই সব ম্যাচে তাদের খেলতে হবে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও পাকিস্তানের বিপক্ষে। এর মধ্যে একটিতে জিতলে এবং অন্যটিতে হারলে শ্রীলঙ্কার পয়েন্ট দাঁড়াবে চার।

এখন পর্যন্ত একটি ম্যাচ খেলেছে পাকিস্তান। ওই ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের কাছে হেরেছে তারা। তাই এখনও তাদের খাতায় কোনও পয়েন্ট যোগ হয়নি। সামনে তাদের আরও তিনটি ম্যাচ রয়েছে।  ম্যাচগুলো রয়েছে সংযুক্ত আরব আমিরাত, বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে। এর মধ্যে দুটিতে জিতলে এবং একটিতে হেরে গেলে পাকিস্তানের পয়েন্ট দাঁড়াবে চার।

আর এশিয়া কাপের নবীনতম দল হিসেবে হয়তো কোনও ম্যাচ না জেতায় সরাসরি বাদ পড়বে সংযুক্ত আরব আমিরাত।

অন্যদিকে, এ পর্যন্ত ভারত দুটি ম্যাচ খেলে দুটিতেই জিতেছে। সর্বসাকুল্যে তাদের পয়েন্ট চার। সামনে তাদের আর দুটি ম্যাচ রয়েছে। এক্ষেত্রে যেকোনও একটিতে জিতলেই তারা সরাসরি ফাইনালে চলে যাবে। ভারতের আসন্ন দুটি ম্যাচের মধ্যে আবার একটি রয়েছে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। অর্থাৎ অবিশ্বাস্য কিছু না ঘটলে তাদের ফাইনালে খেলা একরকম নিশ্চিত।

তাই দ্বিতীয় দল হিসেবে ফাইনালে খেলার জন্য ত্রিমুখী লড়াই হবে বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যে। কারণ, উপরের হিসাবে তিন দলেরই পয়েন্ট হবে চার করে। এক্ষেত্রে যারা নেট রানরেটে এগিয়ে থাকবে তারাই ফাইনাল খেলার টিকিট পাবে। তাই বলা যায়, এই দুই জয় নিয়েও ফাইনালে খেলার সম্ভাবনা থাকছে বাংলাদেশের।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ