সাবেক চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ
বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারি

সাবেক চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে

Basic Bank Limitedবেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় করা মামলা তদন্তে প্রয়োজনে ব্যাংটির সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদ করবে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুপুরে রাজধানীর দুদকের প্রধান কার্যালয়ে মিডিয়া সেন্টারে মাসিক সংবাদ সম্মেলনে দুদক পরিচালক ও এ মামলার তদারকি কর্মকর্তা নূর আহম্মদ এ কথা জানান।

বাংলাদেশ ব্যাংকের তদন্ত প্রতিবেদনে বাচ্চুর সম্পৃক্ততা মিললেও দুদকের অনুসন্ধানে কেন তার সম্পৃক্ততা পাওয়া যায়নি এমন প্রশ্নের জবাবে দুদকের এই পরিচালক বলেন, আমরা প্রাথমিকভাবে যে অনুসন্ধান করেছি তাতে বাচ্চুর সম্পৃক্ততা পাওয়া যায়নি। তাই এফআইআর তথা মামলা করার সময় বাচ্চুকে আসামি করা হয়নি।

তিনি বলেন, মামলা করা মানেই ওই অভিযোগের অনুসন্ধান কাজ শেষ না। মামলা করার পরও তদন্ত কাজ বাকি থাকে। আর এখনও মামলাগুলোর তদন্ত শেষ হয় নাই্। তদন্ত পর্যায়ে প্রয়োজন হলে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুকে অবশ্যই তলব করা হবে।

আসামিদের গ্রেপ্তার ও দেশ ত্যাগের বিষয়ে তিনি বলেন, এখন পর্যন্ত ৩ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। অন্যান্য আসামিদের গ্রেপ্তার প্রক্রিয়া অব্যাহতি রয়েছে। তবে যাদেরকে এখনও গ্রেপ্তার করা সম্ভব হয়নি তাদের দেশত্যাগ ঠেকাতে ইমিগ্রেশনে তালিকা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, প্রায় দুই হাজার ২০০ কোটি টাকা ঋণ কেলেঙ্কারির ঘটনায় গত বছরের সেপ্টেম্বরের ২১, ২২ ও ২৩ তারিখে মোট ১৫৬ জনের বিরুদ্ধে ৫৬ মামলা করা হয়। তবে মামলায় আসামি করা হয়নি ব্যাংকটির সাবেক চেয়ারম্যান বাচ্চুসহ পরিচালনা পর্ষদকে।

সংবাদ সম্মেলনে দুদকের মহাপরিচালক ড. মো. শামসুল আরেফিন বলেন, শুধু তদন্ত কিংবা আইনজীবিদের ঘাটতি নয়। আমাদের বেশকিছু প্রাতিষ্ঠানিক দূর্বলতা রয়েছে। আমাদের নিজস্ব প্রসিকিউশন ইউনিট নেই, কোর্টে কোনো নিজস্ব কার্যালয় নেই এবং সাক্ষীদের সময়মত আদালতে হাজির করতে না পারাসহ বিভিন্ন কারণে মামলা থেকে রেহাই পেয়ে যায় অনেক আসামি।

দদুক নিজেদের নিয়ে কবে গণশুনানি করবে- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে চিন্তা-ভাবনা চলছে। শিগগিরই দুদককে নিয়ে গণশুনানি আয়োজন করা হবে।

মাসিক সংবাদ সম্মেলনে দুদকের পরিচালক মো. বেলাল ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টচার্য্য উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এমআই/এসএম

এই বিভাগের আরো সংবাদ