প্রেসিডেন্টের জন্ম দিন, খরচ ৪২০ কোটি ১৬ লাখ জিকে!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

প্রেসিডেন্টের জন্ম দিন, খরচ ৪২০ কোটি ১৬ লাখ জিকে!

দেশটিতে এখন লোকজন টাকা নিয়ে যায় গাড়িতে বোঝাই করে আর বাজার করে ফেরে ব্যাগে! মূল্যস্ফীতির লাগামহীন উলম্ফনে দারিদ্র,  দুর্ভিক্ষ সেখানকার নিত্য দিনের সঙ্গী। এর পর আছে রাজনৈতিক অস্থিরতা।

একটা রাষ্ট্রের যখন এই অবস্থা সেখানে কোটি টাকা খরচ করে জন্মদিন পালন করে সমালোচনায় পড়া স্বাভাবিক। সম্প্রতি তেমনই সমালোচনার মুখে পরেছে জিম্বাবুয়ের ক্ষমতাসীন দল জানু-পিএফ।

বিবিসির এক খবরে বলা হয়েছে, জিম্বাবুয়ের দুর্ভিক্ষপীড়িত মাসভিঙ্গো শহরে প্রেসিডেন্ট রবার্ট মুগাবের জাঁকালো জন্মদিন উদযাপন করে ক্ষমতাসীন দল  জানু-পিএফ।

আর দেশটির এই শীর্ষনেতার ৯২তম জন্মদিন পালন করতে দলটি অন্ততপক্ষে আট লাখ মার্কিন ডলারের সমপরিমাণ অর্থ ব্যয় করেছে। স্থানীয় মুদ্রায় যা ৪২০ কোটি ১৬ লাখ জিম্বাবুয়ান কাউচার (জিকে) সমান।

দেশটির প্রধান বিরোধী দল মুভমেন্ট ফর ডেমোক্র্যাটিক চেইঞ্জ (এমডিসি) বলেছে, ক্ষুধার্ত জনগণের সামনে এ ধরনের অপচয়ের কারণে শাসকদলকে ‘লজ্জিত হওয়া’ উচিৎ।

সাম্প্রতিক বছরগুলোতে ভয়াবহ অর্থনৈতিক সংকট ও খাদ্যাভাবের মধ্যে দিন কাটাচ্ছে জিম্বাবুয়ে। মুদ্রাস্ফীতি বেশি হওয়ায় দেশটির নিজস্ব মুদ্রা ‘প্রায় অচল’ হয়ে পড়েছে।

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের শহর মাসভিঙ্গোতে জন্মদিনের ওই অনুষ্ঠান জিম্বাবুয়ের টেলিভিশন চ্যানেলগুলোতে সরাসরি সম্প্রচার করা হয়। তার স্ত্রী গ্রেসকে নিয়ে গ্রেট জিম্বাবুয়ে মনুমেন্টের সামনে ৯২টি বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন মুগাবে।

খবরে বলা হয়েছে, অন্তত ১০ হাজার মানুষ প্রেসিডেন্টের জন্মদিন উদযাপনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

টি

এই বিভাগের আরো সংবাদ