সন্ধ্যায় মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

সন্ধ্যায় মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা

এশিয়া কাপে নিজেদের তৃতীয় ম্যাচে আজ রোববার সন্ধ্যায় শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেটে স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে।

নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৪৫ রানের বড় ব্যবধানে হারলেও দ্বিতীয় ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৫১ রানের পায় স্বাগতিক বাংলাদেশ। অন্যদিকে টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ১৪ রানের জয় পায় শ্রীলঙ্কা।

Bangladesh

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কয়েকজন।

টুর্নামেন্টের প্রথম ও তৃতীয় ম্যাচে ভারত ও আমিরাতের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানরা তেমন ভালো করতে না পারলেও বল হাতে সফলই বলা চলে মাশরাফিবাহিনীকে। প্রথম ম্যাচে ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা ছাড়া অন্য কেউ দাঁড়াতেই পারেনি টাইগারদের বোলিং আক্রমণের মুখে। রোহিতের ৮৩ রানের উপর ভর করেই বাংলাদেশের জন্য বড় টার্গেট ছুড়ে দেয় ধোনিবাহিনী। তবে ব্যাট হাতে তেমন ভালো করেনি টাইগাররা। দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেছিলেন সাব্বির রহমান। এছাড়া অন্যকোনো ব্যাটসম্যান ২০ এর ঘরে পেরুতে পারেননি। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটের বিনিময়ে ১২১ রানে থামে বাংলাদেশের ব্যাটিং ইনিংস।

নিজেদের দ্বিতীয় ম্যাচেও সফল ছিল না বাংলাদেশের ব্যাটসম্যানরা। আগের ম্যাচে মাত্র ১ রান নিযে প্যাভিলিয়নে ফেরা উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন দ্বিতীয় ম্যাচে করেন ৪৭ রান। মাহমুদুল্লাহ রিয়াদ ৩৬ রানে অপরাজিত থাকেন। অন্য উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকারের ব্যাট থেকে আসে ২১ রান। এছাড়া সাকিব আল হাসান ১৩ রানের ছোট্ট ইনিংস খেললেও অন্যরা একেবারেই নির্জীব ছিলেন। সবমিলিয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৩ রান করেন টাইগাররা।

টুর্নামেন্টের প্রথম ও তৃতীয় ম্যাচে ভারত ও আমিরাতের বিপক্ষে বাংলাদেশের ব্যাটসম্যানরা তেমন ভালো করতে না পারলেও বল হাতে সফলই বলা চলে মাশরাফিবাহিনীকে। প্রথম ম্যাচে ভারতের উদ্বোধনী ব্যাটসম্যান রোহিত শর্মা ছাড়া অন্য কেউ দাঁড়াতেই পারেনি টাইগারদের বোলিং আক্রমণের মুখে। রোহিতের ৮৩ রানের উপর ভর করেই বাংলাদেশের জন্য বড় টার্গেট ছুড়ে দেয় ধোনিবাহিনী।

১৩৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে প্রথম থেকেই বাংলাদেশের বোলিং তোপের মুখে পড়ে আমিরাতের ব্যাটসম্যানরা। একের পর এক উইকেট তুলে নেন আল-আমিন, মুস্তাফিজুর রহমান, মাশরাফি-বিন মুর্তজা, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ এবং তাসকিন আহমেদ। ১৭.৪ ওভারে মাত্র ৮২ রানে শেষ হয় আমিরাতের ব্যাটিং ইনিংস।

টুর্নামেন্টের তৃতীয় ম্যাচে আমিরাতের বিপক্ষে ঘাম ঝরানো জয় পেয়েছিল শ্রীলঙ্কা। ওই ম্যাচে প্রথম ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১২৯ রান করেছিলেন মালিঙ্গাবাহিনী। দলের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেন উদ্বোধনী ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল। অপর উদ্বোধনী ব্যাটসম্যান দিলশানের ব্যাট থেকে আসে ২৭ রান। এছাড়া অন্য কেউ তেমন রান করতে পারেননি। কম রানের পর বোলিং দাপটেই জয় পায় শ্রীলঙ্কা। চোট সেরে দীর্ঘদিন পরে দলে ফেরা মালিঙ্গার কাছেই হার মানে আমিরাত। ৪ ওভারে ২৬ রানের বিনিময়ে শ্রীলঙ্কার ক্যাপ্টেন তুলে নিয়েছেন ৪টি উইকেট।

কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে না থাকলেও শ্রীলঙ্কার বিপক্ষে জয়ে বড় বাধা হয়ে থাকছেন এই মালিঙ্গা। তার ইয়র্কারই বাংলাদেশের ব্যাটসম্যানদের কাছে ভয়ঙ্কর হতে পারে বলে মনে করছেন ক্রিকেট সংশ্লিষ্টরা। তবে এর বিপক্ষে প্রস্তুত থাকার ইঙ্গিত দিয়েছেন টাইগার ব্যাটসম্যানরা।

উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন বলেন, মালিঙ্গা বেশি ইয়র্কার দেওয়ার চেষ্টা করবেন। নয়তো সামনে বল ফেলবেন। মালিঙ্গাকে সোজা ব্যাটেই খেলার চিন্তা।

তিনি আরও বলেন, মালিঙ্গাকে ‘ভালো বল’ করতেই দেওয়া হবে না। তার বল যেন ইয়র্কার না হয়, সেদিকে লক্ষ রেখে সামনে এগিয়ে তার বলকে হাফভলি বা ফুলটস বানিয়ে খেলতে হবে। এভাবে দুয়েক বার সফল হলে মালিঙ্গাও হয়তো ইয়র্কারের বদলে অন্য কিছুর চিন্তা করবেন। তার কাছ থেকে শর্ট পিচ বল পেলে ভালো। ব্যাটে-বলে ঠিকমতো লাগাতে পারলে খুব মজা।

অন্যদিকে ভালোই প্রস্তুতি নিচ্ছে মালিঙ্গার দল। তবে বাংলাদেশের পেস আক্রমণ ভাবাচ্ছে তাদেরও।

মালিঙ্গা বলেন, বাংলাদেশের বোলিং আক্রমণ অবশ্যই ভালো। ঠিক কিভাবে তাদের পেস আক্রমণের মোকাবেলা আমাদের করতে হবে- তা আমরা জানি। আমরা সেটি করতেই মুখিয়ে আছি।

মুস্তাফিজুর রহমানের প্রশংসা করে তিনি বলেন, বাংলাদেশ ক্রিকেট এবং বিশ্ব ক্রিকেটের জন্য মুস্তাফিজ দারুণ সম্পদ। সে খুব ভালো করছে। আশা করি, লম্বা ক্যারিয়ার অপেক্ষা করছে ওর জন্য।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ