লাইনে ক্রুটি, ১১২ দিনে যুক্তরাষ্ট্রে অপচয় লাখ টন গ্যাস
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

লাইনে ক্রুটি, ১১২ দিনে যুক্তরাষ্ট্রে অপচয় লাখ টন গ্যাস

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি গ্যাসক্ষেত্র থেকে বিপুল পরিমাণ প্রাকৃতিক গ্যাস (মিথেন ও ইথেন) বেরিয়ে গেছে। আর এই বেরিয়ে যাওয়া গ্যাস পরিবেশের ওপর ভয়াবহ ক্ষতিকর প্রভাব ফেলছে।

লস অ্যাঞ্জেলেসের কাছে অ্যালিসো ক্যানিয়ন থেকে ১ লাখ টন মিথেন ও ইথেন বেরিয়ে গেছে। ছবি: ওয়ারড ডটকম ইউকে

লস অ্যাঞ্জেলেসের কাছে অ্যালিসো ক্যানিয়ন থেকে ১ লাখ টন মিথেন ও ইথেন বেরিয়ে গেছে। ছবি: ওয়ারড ডটকম ইউকে

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একদল গবেষক এ তথ্য জানিয়েছেন।

আজ শনিবার ওয়ারড ডটকম ইউকেসহ একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি লস অ্যাঞ্জেলেসের কাছে অ্যালিসো ক্যানিয়ন নামে এক প্রাকৃতিক গ্যাসক্ষেত্র থেকে এ গ্যাস বেরিয়েছে। বেরিয়ে যাওয়া গ্যাসের পরিমাণ প্রায় ১ লাখ টন মিথেন ও ইথেন।

প্রতিবেদনে বলা হয়, অ্যালিসো ক্যানিয়ন যুক্তরাষ্ট্রের পঞ্চম বৃহত্তম প্রাকৃতিক গ্যাসক্ষেত্র। ২০১৫ সালের ২৩ অক্টোবর সেখান থেকে প্রথম গ্যাস বের হওয়া শুরু করে এবং তা ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত অব্যাহত থাকে। এই সময়ে গ্যাসক্ষেত্রটির ১১৫টি কূপ থেকে গ্যাস বের হয়। যা পরিবেশের ওপর ভয়াবহ ক্ষতিকর প্রভাব ফেলছে।

গবেষকরা বলছেন, প্রতিবছর ৫ লাখ গাড়ির ধোঁয়া নির্গমণে পরিবেশের যে ক্ষতি হয়; এ গ্যাসক্ষেত্র থেকে বেরিয়ে যাওয়া গ্যাসে ঠিক সেই পরিমাণ ক্ষতি হবে।

তারা আরও বলেন, ২০১০ সালে বিপি অয়েল কোম্পানির তেলক্ষেত্র থেকে যে পরিমাণ তেল নিঃসরিত হয় এবং তাতে পরিবেশের যে ক্ষতি হয়, এ গ্যাসক্ষেত্র থেকে বেরিয়ে যাওয়া গ্যাসে তার চেয়েও বেশি ক্ষতি হবে।

গবেষণাটি পরিচালনা করেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এতে নেতৃত্ব দেন স্টিফেন কোনলি নামে এক ভদ্রলোক।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ