রিটার্ন দাখিলের সফটওয়্যার আনল ডিকে টেকনোলজি
today-news
brac-epl
প্রচ্ছদ » কর্পোরেট সংবাদ

রিটার্ন দাখিলের সফটওয়্যার আনল ডিকে টেকনোলজি

মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশের জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান ‘ডিকে টেকনোলোজি’ ট্যাক্স রিটার্ন দাখিলের জন্য একটি সফটওয়্যার তৈরি করেছে। এ পদ্ধতি ব্যবহার করে করদাতারা আইনজীবীদের সহায়তা ছাড়াই ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন। সফটওয়্যারটির নাম বিডি ট্যাক্স।

www.BDTax.com.bd -এই ওয়েব অ্যাড্রেসে সফটওয়্যারটি পাওয়া যাবে।

BD Taxপ্রযুক্তিভিত্তিক এই উদ্যোগটি সম্পূর্ণ স্বয়ংক্রিয়। করদাতাদের যেসব ঝামেলা পোহাতে হয় তা লাঘব করার লক্ষ্যেই তৈরি করা হয়েছে সফটওয়ারটি। একইসঙ্গে রিটার্ন দাখিল ব্যবস্থ্যা ডিজিটাল হিসেবে গড়ে তুলতে সরকারকে সহায়তা করাও এর লক্ষ্য।

প্রতিষ্ঠানটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিডিট্যাক্স ডট কমের প্রতিষ্ঠাতা ও সিইও জুলফিকার আলি বলেন, কাগজভিত্তিক নথিপত্র দাখিল করা সময়সাপেক্ষ। আর এতে সংবেদনশীল তথ্য হারিয়ে যাওয়া, ক্ষতিগ্রস্ত হওয়া বা চুরি যাওয়ার ঝুকি রয়েছে। এ কারণে ডিকে টেকনোলোজি দল এ সফটওয়্যারের ধারণা নিয়ে এসেছে যেন অ্যাকাউন্টেট বা আইনজীবীর সহায়তা ছাড়াই গুরুত্বপূর্ণ ট্যাক্স সম্পর্কিত তথ্য উপাত্ত সংরক্ষণ করতে পারে এবং দ্রুত, নির্ঞ্ঝাটভাবে রিটার্ন দাখিলে করদাতাদের সহায়তা করা যায়।

জুলফিকার আলি আরও বলেন,  এতে কোনো আইনি সমস্যা নেই। কেননা এনবিআর ফর্মের সঙ্গে সঙ্গতি রেখেই এটা তৈরি করা হয়েছে। তাছাড়া পরামর্শ করা হয়েছে ট্যাক্স আইনজীবীদের সঙ্গে।

ইঞ্জিনিয়ার এস এম সাজেদুল হক বলেন, সিস্টেমের একটি সুবিধা হল আগে থেকেই নিবন্ধিত থাকার কারণে ক্লায়েন্টকে দ্বিতীয়বার ট্যাক্স নথিভুক্তিকরণ সমস্ত তথ্য পূরণ করতে হবে না। এ ছাড়া ক্লায়েন্টের ক্লাউড সার্ভারে করদাতার তথ্য সংরক্ষিত থাকায় আগের তথ্য বা ডাটা ফিরে পেতে সক্ষম হবে। ফলে আগের তথ্য সম্পর্কে জানার জন্য, ব্যবহারকারীরা সহজেই ট্যাক্স পরিমাণ, অথবা অন্য কিছু সম্পর্কে তার তথ্য দেখতে পারবেন। এছাড়া ডাটা রিকভারি সিস্টেম নিশ্চিত থাকায় এবং ক্লায়েন্ট যেকোনো জায়গায় যেকোনো সময় তাদের ফরম পূরণ করতে সক্ষম হবেন।

প্রতিষ্ঠানটি জানায়, ২০১৫ সালের অক্টোবরে সফটওয়্যারটি চালু হয়। ইতিমধ্যে ১০টি ‘ল’ ফার্ম এবং ১০০টিরও বেশি ব্যক্তি এটি ব্যবহার করছেন। তারা সফটওয়্যার ব্যবহার করে ট্যাক্স রিটার্ন জমা দিয়েছেন এবং এনবিআর তাদের জমাকৃত ফরম গ্রহণ করেছেন।

এই বিভাগের আরো সংবাদ