নির্যা‌তিত গৃহশ্রমিকদের আইনি সহায়তার দা‌বি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

নির্যা‌তিত গৃহশ্রমিকদের আইনি সহায়তার দা‌বি

দেশে নির্যা‌তিত গৃহশ্রমিকদের মামলায় সরকা‌রিভাবে আইনি সহায়তা দেওয়ার দা‌বি জানিয়েছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।

আজ শ‌নিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দা‌বি জানায় সংগঠনটি।

সম্প্রতি চট্টগ্রামে গৃহকর্মী সুলতানা ও ঢাকায় সরকারি কর্মকর্তার বাসায় গৃহকর্মী জাহানারাকে নির্যাতনের প্রতিবাদ এবং অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দা‌বিতে এ মানববন্ধনর আয়োজন করা হয়।

সংগঠনের সমন্বয়কারী সৈয়দ সুলতান উদ্দিন আহমদ বলেন, প্র‌তি‌দিনই দেশের কোনো না কোনো প্রান্তে নির্যাতনের শিকার হচ্ছেন গৃহশ্র‌মিকরা। নির্যাতনের মাত্রা এত পাশ‌বিক যে, কখনও কখনও নির্যাতিত গৃহশ্রমিকের মৃত্যুর সংবাদও পাওয়া যায়। আবার অনেকেই দীর্ঘ সময় মৃত্যুর সঙ্গে লড়াইও করে। এর ধারাবাহিকতায় চট্টগ্রামে ১০ বছর বয়সী গৃহকর্মী সুলতানা ও ঢাকায় ষাটোর্ধ্ব জাহানারার উপর নির্যাতনের ঘটনা ঘটেছে।

গৃহশ্র‌মিক নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শা‌স্তি প্রদান ও নির্যা‌তিত গৃহশ্র‌মিকদের মামলায় সরকা‌রিভাবে আইনি সহায়তার দা‌বি জানা‌ন তিনি।

এসময় দ্রুত গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নী‌তি-২০১৫ বাস্তবায়ন করে গৃহশ্রমিকদের অধিকার নিশ্চিত করারও দাবি জানান সৈয়দ সুলতান উদ্দিন আহমদ।

মানববন্ধনে আরও উপ‌স্থিত ছিলেন বাংলা‌দেশ ট্রেড ইউনিনয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, নাগ‌রিক উদ্যোগের প্রধান নির্বাহী জা‌কির হোসেন প্রমুখ।

অর্থসূচক/এমআই/এমই/

এই বিভাগের আরো সংবাদ