বছরের ব্যবধানে বেড়েছে তৈরি পোশাক রপ্তানি
today-news
brac-epl
প্রচ্ছদ » পণ্যবাজার

বছরের ব্যবধানে বেড়েছে তৈরি পোশাক রপ্তানি

চলতি ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে তৈরি পোশাক খাতে বৈদেশিক মুদ্রা আয় বেড়েছে। গত ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথম ৭ মাসে নিটওয়্যার পণ্য রপ্তানি বেড়েছে ৫ দশমিক ৯১ শতাংশ। একইসঙ্গে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি বেড়েছে ১২ দশমিক ২৯ শতাংশ।

চলতি মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৭ মাসে আয় হয়েছিল ৭১৭ কোটি ৭৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৪৮ কোটি ২১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৭৬০ কোটি ১৭ লাখ ৫০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ দশমিক ৬০ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় বেড়েছে ৫ দশমিক ৯১ শতাংশ।

২০১৪-১৫ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ২৪২ কোটি ৬৭ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৭ মাসে আয় হয়েছিল ৭১৭ কোটি ৭৬ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৬ কোটি ৬২ লাখ ১০ হাজার মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৪-১৫ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩০৬ কোটি ৪৬ লাখ ১০ হাজার মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৭ মাসে আয় হয়েছিল ৭২৬ কোটি ৬৪ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪১০ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-জানুয়ারি মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৭৯৫ কোটি ৫৪ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৮১৫ কোটি ৯৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৫৭ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় বেড়েছে ১২ দশমিক ২৯ শতাংশ।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ