অভিজিৎ স্মরণে বই মেলায় ১ মিনিট নীরবতা
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

অভিজিৎ স্মরণে বই মেলায় ১ মিনিট নীরবতা

২০১৫ সালের অমর একুশে গ্রন্থমেলা থেকে বের হওয়ার সময় অজ্ঞাত দুর্বৃত্তের হামলায় নৃশংসভাবে খুন হওয়া মুক্তচিন্তার লেখক-ব্লগার অভিজিৎ রায়ের স্মরণে বইমেলায় এক মিনিট নীরবতা পালন করা হয়েছে।

অভিজিৎ রায়ের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ শুক্রবার বিকেল ৪টায় মেলার মূল মঞ্চে ঘোষণা দিয়ে এ কর্মসূচি পালন করা হয়।

বাংলা একাডেমিতে মেলার মূলমঞ্চে মহাপরিচালক (ডিজি) অধ্যাপক শামসুজ্জামান খান এ ঘোষণা দেন। তারপর এক মিনিট নীরবতা পালন করা হয়।

এসময় বাংলা একাডেমি, শহীদ সোহরাওয়ার্দী উদ্যান এবং মাঝখানের রাস্তায় যে যেখানেই ছিলেন সেখানে দাঁড়িয়ে যান অভিজিৎ স্মরণে।

গত বছরের আজকের এই দিনে বইমেলা থেকে ফেরার পথে রাত সোয়া ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সোহরাওয়ার্দী উদ্যানের পাশে নৃশংসভাবে খুন হন অভিজিৎ। এসময় তার স্ত্রী নাফিজা আহমেদকেও কুপিয়ে জখম করে দুর্বৃত্তরা। তবে প্রাণে বেঁচে যান তিনি।

বিশিষ্ট শিক্ষাবিদ অজয় রায়ের ছেলে অভিজিৎ রায়। মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা ও লেখক ছিলেন তিনি। তার লেখা ৯টির বেশি বই বিভিন্ন প্রকাশনী থেকে প্রকাশ করা হয়েছিল।

প্রসঙ্গত, অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশনা জাগৃতি প্রকাশনীর কর্ণধার ফয়সল আরেফীন দীপনকে গত ৩১ ডিসেম্বর তার কার্যালয়ে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। এবারের বই মেলায় দীপন না থাকলেও আছে জাগৃতি প্রকাশনী। স্টলে সাজানো রয়েছে দীপনের ছবি আর তার ব্যবহারের কিছু জিনিসও।

অর্থসূচক/এসএমএস/এমই/

এই বিভাগের আরো সংবাদ