উ. কোরিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘে প্রস্তাব
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

উ. কোরিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘে প্রস্তাব

উত্তর কোরিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে একটি খসড়া প্রস্তাব জমা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই প্রস্তাবে জোরালো সমর্থন জানিয়েছে চীন।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ওপর চাপ প্রয়োগ করতে চায় চীন ও যুক্তরাষ্ট্র। ছবি: বিবিসি

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ওপর চাপ প্রয়োগ করতে চায় চীন ও যুক্তরাষ্ট্র। ছবি: বিবিসি

সম্প্রতি উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর এমন পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার বলেন, উত্তর কোরিয়ার ওপর নিরাপত্তা কাউন্সিল আরোপিত নিষেধাজ্ঞাটি হবে গত ২০ বছরের মধ্যে সবচেয়ে কড়া।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কড়া নিষেধাজ্ঞা আরোপিত হলে উত্তর কোরিয়া থেকে জাতিসংঘের কোনও সদস্য রাষ্ট্রে আসা বা এসব দেশ থেকে দেশটিতে যাওয়া সব কার্গো পরীক্ষা করে দেখা হবে। এছাড়া অবৈধ পণ্য বহন করছে-এমন সন্দেহ হলে বিশ্বের যেকোনও বন্দরে উত্তর কোরিয়ার কোনও জাহাজ আটকে দেওয়া হবে। উত্তর কোরিয়ার হালকা আগ্নেয়াস্ত্র কেনার ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সেইসঙ্গে বিমান বা রকেটের কোনও জ্বালানি উত্তর কোরিয়াকে কিনতে দেওয়া হবে না।

চলতি সপ্তাহের শেষদিকে যুক্তরাষ্ট্রের এ  প্রস্তাবের ওপর জাতিসংঘে ভোট হবে বলে আশা করা হচ্ছে।

গত জানুয়ারিতে পারমাণবিক অস্ত্র ও ফেব্রুয়ারিতে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এসবই জাতিসংঘের সংবিধানবিরোধী।

উত্তর কোরিয়ার এরকম কর্মকাণ্ডে আপত্তি জানালেও নিষেধাজ্ঞার বিষয়ে বেশ নমনীয় ছিল চীন। তবে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রস্তাবে জোরালো সমর্থন জানিয়েছে দেশটি।

চীনের সঙ্গে প্রায় ৯০ শতাংশ বাণিজ্য সম্পন্ন করে উত্তর কোরিয়া। তবে প্রস্তাবিত নিষেধাজ্ঞায় এই বাণিজ্য বন্ধের কথা বলা হয়নি।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ