ফিরেছে 'ফ্লাইং স্কটসম্যান'
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

ফিরেছে ‘ফ্লাইং স্কটসম্যান’

যুক্তরাজ্যের রেললাইনে আবারও দেখা যাচ্ছে বাষ্পীয় ইঞ্জিনচালিত ট্রেন ফ্লাইং স্কটসম্যান। গতকাল বৃহস্পতিবার থেকে এই ট্রেনের যাত্রা আবারও শুরু হয়েছে বলে ডেইলি মেইল অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, গ্রিনিচ মান সময় বৃহস্পতিবার সকাল ৭টা ৪০ মিনিটে যাত্রা শুরু করে ফ্লাইং স্কটসম্যান ট্রেন। ‘পুনর্জন্মের’ পর প্রথম যাত্রায় এতে স্থান পেয়েছেন প্রায় ৩০০ যাত্রী। এই যাত্রা দেখতে হাজারো উৎসাহী মানুষ লন্ডনের বিসে ক্রস স্টেশনে হাজির হয়েছেন। ৯৭ মেট্রিক টন ওজনের সবুজ ইঞ্জিনের যাত্রার শুরুতেই করতালি দিয়ে ট্রেনটিকে স্বাগত জানানো হয়। সাদা বাষ্পের ধোঁয়ার কুণ্ডলী উড়িয়ে স্টেশন ছাড়ে ট্রেনটি।

The Flying Scotsman2

দ্য ফ্লাই স্কটসম্যান ট্রেনের ইঞ্জিন।

প্রতিবেদনে জানানো হয়েছে, পুনর্জন্মের প্রথম যাত্রায় ২৮০ কিলোমিটার রাস্তা পাড়ি দেবে ফ্লাইং স্কটসম্যান। স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় লন্ডনের উত্তরে অবস্থিত ঐতিহাসিক ইয়র্ক নগরীতে পৌঁছার কথা ছিল।

১০ বছরের পুনরুদ্ধার প্রকল্পের পর গত মাসে উত্তর-পশ্চিম ইংল্যান্ডের বেরির রেলপথে ফিরিয়ে আনা হয় ফ্লাইং স্কটসম্যানের ইঞ্জিন। মেরামতের মাধ্যমে একে পুনরায় চলাচল উপযোগী করতে ব্যয় হয়েছে ৫৮ লাখ মার্কিন ডলার।

যুক্তরাজ্যের ন্যাশনাল রেলওয়ে মিউজিয়ামের পরিচালক পল কার্কম্যান বলেন, এটি একটি ঐতিহাসিক দিন। এই যাত্রা এই বাষ্পীয় ইঞ্জিনচালিত ট্রেনটির বর্ণাঢ্য ইতিহাসের একটি নতুন অধ্যায়ের সূচনা। এ প্রকল্প বাস্তবায়নে যারা কঠোর পরিশ্রম করেছেন, তাদের সবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।

The Flying Scotsman5

সাদা ধোয়াঁর কুণ্ডলী উড়িয়ে এগিয়ে চলেছে ফ্লাইং স্কটসম্যান।

এই প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে আহ্বানে সাড়া দিয়ে যারা অর্থ দান করেছেন তাদের প্রতিও শ্রদ্ধা জানান তিনি।

ব্রিটিশ রেল নেটওয়ার্কের পরিচালনার দায়িত্বে থাকা নেটওয়ার্ক রেলের চেয়ারম্যান পিটার হেন্ডি বলেন, ব্রিটেনের রেলওয়ের ঐতিহ্য ও প্রযুক্তির এই গৌরবময় প্রতীকটি আবারও আমাদের রেলপথে চলতে দেখা অত্যন্ত আনন্দের।

ন্যাশনাল রেলওয়ে মিউজিয়াম অংশত জনগণের দানের টাকায় ২০০৪ সালে ফ্লাইং স্কটসম্যান ক্রয় করে। ২০০৬ সালে এটির মেরামত কাজ শুরু হয়।

The Flying Scotsman6

The Flying Scotsman7

The Flying Scotsman8

The Flying Scotsman9

The Flying Scotsman10

The Flying Scotsman4

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ