কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০১৬ পাস
today-news
brac-epl
প্রচ্ছদ » ভ্রমণ

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০১৬ পাস

কক্সবাজার সমুদ্রসৈকত। ফাইল ছবি

কক্সবাজার সমুদ্রসৈকত। ফাইল ছবি

কক্সবাজারে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতকে ঘিরে পরিকল্পিত পর্যটন অঞ্চল গড়ে তুলতে প্রয়োজনীয় বিধান করে গতকাল বৃহস্পতিবার সংসদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০১৬ সংশোধিত আকারে পাস করা হয়েছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলের বিধান কার্যকর হবার পর সরকার গেজেট প্রজ্ঞাপনের মাধ্যমে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ নামে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করার বিধান করা হয়।

বিলে একজন চেয়ারম্যানের নেতৃত্বে এ কর্তৃপক্ষে ১৪ জন সদস্য রাখার বিধান করা হয়েছে।

বিলে কর্তৃপক্ষের ক্ষমতা-কার্যাবলী, প্রধান নির্বাহী, সভা, সম্মানি, পরামর্শ বা সহযোগিতা, কমিটি গঠন, মহাপরিকল্পনা ও উন্নয়ন প্রকল্প প্রণয়ন এবং বাস্তবায়ন, স্থানীয় পরিকল্পনা, ব্যক্তি মালিকানাধীন ভূমি হস্তান্তর, সরকারি সম্পত্তি বা প্রকল্প হস্তাস্তর, বিধি-নিষেধ, অপসারণ, দন্ডসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

এছাড়া বিলে কর্তৃপক্ষের তহবিল, প্রশাসনিক জরিমানা, চার্জ, ফি আদায়, অপরাধ ও বিচার, অপরাধের আমলযোগ্যতা ও জামিনযোগ্যতা, দন্ড প্রদানের এখতিয়ার, মতবিরোধ নিষ্পত্তি, বার্ষিক প্রতিবেদন, জনবল কাঠামো, বিধিমালা প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, নুরুল ইসলাম ওমর, বেগম রওশন আরা মান্নান, স্বতন্ত্র সদস্য রুস্তম আলী ফরাজী, ও আব্দুল মতিন বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে একটি সংশোধনী গ্রহণ করে বাকি প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ