‘গ্যাস অপচয় রোধে বসছে প্রি-পেইড মিটার’
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

‘গ্যাস অপচয় রোধে বসছে প্রি-পেইড মিটার’

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আবাসিক খাতে গ্যাসের অপচয় রোধ করে এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে গ্রাহক পর্যায়ে প্রি-পেইড মিটার স্থাপন করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি আজ সংসদে সরকারি দলের মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

Gas

গ্যাসের চুলা।

প্রতিমন্ত্রী বলেন, প্রি-পেইড মিটার স্থাপনে পাইলট প্রকল্পের আওতায় তিতাস গ্যাস টিএন্ডটি কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল) থেকে মোহাম্মদপুর, লালমাটিয়া এলাকায় ৪ হাজার ৫শ’টি আবাসিক প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, এ পাইলট প্রকল্পের জরিপের ফলাফল সন্তোষজনক এবং গ্রাহকদের দায়িত্বপূর্ণ ব্যবহারের কারণে প্রতিটি ডাবল বার্ণার চুলায় গড়ে ৩৩ ঘনমিটার গ্যাস সাশ্রয় দেখা যায়।

সরকারি সংবাদ সংস্থা- বাসস জানিয়েছে, নসরুল হামিদ বলেন, এরই ফলশ্রুতিতে তিতাস গ্যাসের আওতাধীন এলাকায় এশিয়া উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ৮ হাজার ৬শ’টি আবাসিক প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, জাপান সরকারের ৩৫তম ওডিএ লোন প্যাকেজের টিজিটিডিসিএলের মাধ্যমে ২ লাখ আবাসিক প্রি-পেইড মিটার এবং কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল)’র মাধ্যমে চট্টগ্রাম এলাকায় ৬০ হাজার প্রি-পেইড মিটার স্থাপন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরের এডিপিতে বৈদেশিক সাহায্যপ্রাপ্তির সুবিধার্থে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প হিসেবে বিভিন্ন প্রকল্পের প্রস্তাব করা হয়েছে।

নসরুল হামিদ বলেন, আগামী ৩ বছরে ৪ হাজার ৫শ’টি আবাসিক গ্রাহকের জন্য প্রি-প্রেইড মিটার সংগ্রহ ও স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, পিজিসিএল’র মাধ্যমে আবাসিক শ্রেণির গ্রাহক আঙ্গিনায় প্রি-পেইড মিটার স্থাপনে উন্নয়ন প্রকল্প প্রস্তাব প্রণয়ের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ