সেরা অভিনেতা ফেরদৌস, অভিনেত্রী মৌসুমী-মিম
today-news
brac-epl
প্রচ্ছদ » বিনোদন

সেরা অভিনেতা ফেরদৌস, অভিনেত্রী মৌসুমী-মিম

‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’ এর পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের তালিকা চূড়ান্ত হয়েছে। এবার মোট ২৬টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা ফেরদৌস এবং সেরা অভিনেত্রী মৌসুমী ও মিম নির্বাচিত হয়েছেন। ছবি সংগৃহীত

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা ফেরদৌস এবং সেরা অভিনেত্রী মৌসুমী ও মিম নির্বাচিত হয়েছেন। ছবি সংগৃহীত

আজ বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ তথ্য প্রকাশ করেছে।

চলচ্চিত্রে বিশেষ অবদান রাখায় এবার আজীবন সম্মাননা পাচ্ছেন বিশিষ্ট অভিনেতা সৈয়দ হাসান ইমাম ও গুণী অভিনেত্রী রাণী সরকার। এবার সর্বোচ্চ ৫টি পুরস্কার পাচ্ছে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানে নির্মিত ছবি ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’।  আর ৪টি পুরস্কার যাচ্ছে সৈকত নাসির পরিচালিত ‘দেশা-দ্য লিডার’-এর ঘরে।

মাত্র দ্বিতীয় ছবিতে গান গেয়েই প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাগিয়ে নিচ্ছেন জেমস।

২০১৪ সালে ‘এক কাপ চা’ চলচ্চিত্রের জন্য সেরা অভিনেতার পুরস্কারে ভূষিত হয়েছেন ফেরদৌস। সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন যৌথভাবে মৌসুমী ও বিদ্যা সিনহা মিম। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘তারকাঁটা’য় মৌসুমী এবং খালিদ মাহমুদ মিঠুর ‘জোনাকির আলো’তে মিম অনবদ্য অভিনয়ের সুবাদে এ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন।

সেরা ছবির পুরস্কার জিতেছে মুরাদ পারভেজের ‘বৃহন্নলা’। সেরা পরিচালক ‘মেঘমল্লার’-এর জাহিদুর রহমান অঞ্জন।

অন্য পুরস্কারপ্রাপ্তরা হলেন- সেরা পার্শ্ব অভিনেত্রী চিত্র লেখা গুহ (৭১ এর মা জননী), সেরা খল অভিনেতা তারিক আনাম খান (দেশা- দ্য লিডার), সেরা কৌতুক অভিনেতা মিশা সওদাগর (অল্প অল্প প্রেমের গল্প), সেরা শিশুশিল্পী আবির হোসেন অংকন (বৈষম্য)।

শিশুশিল্পী শাখায় বিশেষ পুরস্কার মারজান হোসাইন জারা (মেঘমল্লার),সেরা সঙ্গীত পরিচালক ড. সাইম রানা (নেকাব্বরের মহাপ্রয়াণ), সেরা গায়িকা যৌথভাবে রুনা লায়না (প্রিয়া তুমি সুখী হও) ও মমতাজ (নেকাব্বরের মহাপ্রয়াণ), সেরা গীতিকার মাসুদ পথিক (নেকাব্বরের মহাপ্রয়াণ), সেরা সুরকার বেলাল খান (নেকাব্বরের মহাপ্রয়াণ), সেরা কাহিনীকার মুরাদ পারভেজ (বৃহন্নলা), সেরা চিত্রনাট্যকার সৈকত নাসির (দেশা-দ্য লিডার), সেরা সংলাপ রচয়িতা মুরাদ পারভেজ (বৃহন্নলা),সেরা সম্পাদক তৌহিদ হোসেন চৌধুরী (দেশা-দ্য লিডার), সেরা শিল্প নির্দেশক মারুফ সামুরাই (তাঁরকাটা),সেরা চিত্রগ্রাহক মোহাম্মদ হোসেন জেমী (বৈষম্য), সেরা শব্দগ্রাহক- রতন পাল (মেঘমল্লার), সেরা পোশাক ও সাজসজ্জা কনক চাঁপা চাকমা (জোনাকির আলো) ও সেরা মেকআপ আবদুর রহমান (নেকাব্বরের মহাপ্রয়াণ)।

প্রসঙ্গত, দেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ বিশিষ্ট শিল্পী ও কলাকুশলীদের এ পুরস্কারে ভূষিত করে থাকে বাংলাদেশ সরকার।

অর্থসূচক/ডিএইচ

এই বিভাগের আরো সংবাদ