বিনিয়োগ বাড়াতে কানাডা বাংলাদেশ চেম্বারের সঙ্গে চুক্তি
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বিনিয়োগ বাড়াতে কানাডা বাংলাদেশ চেম্বারের সঙ্গে চুক্তি

সরাসরি বিদেশি বিনিয়োগ বাড়াতে কানাডা বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ক্যানচ্যাম বাংলাদেশ) সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বিনিয়োগ বোর্ড।

রাজধানীর মতিঝিলে ঢাকা চেম্বার কার্যালয়ে আজ বৃহস্পতিবার বিনিয়োগ বোর্ডের পক্ষে নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মণ্ডল এবং ক্যানচ্যাম বাংলাদেশের পক্ষে সংগঠনটির নির্বাহী পরিচালক মাসুদ রানা এই সমঝোতা স্মারকে সই করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী।

চুক্তির শর্তানুযায়ী বাংলাদেশের সঙ্গে যুক্ত ২৩টি বিদেশি চেম্বারকে ক্যানচ্যাম বাংলাদেশ আয়োজিত সম্মেলনে অন্তর্ভুক্ত করা হবে।

তৌফিক-ই-এলাহী বলেন, বিনিয়োগ বাড়াতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। তবে দেশের নতুন শিল্পায়নের ক্ষেত্রে প্রধান সমস্যা জ্বালানি। এ সমস্যা সমাধানে সম্প্রতি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে সাশ্রয়ী ও নবায়নযোগ্য জ্বালানি উদ্ভাবনে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী; যা শিল্প উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।

তিনি বলেন, বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে অবকাঠামো উন্নয়নে সরকার অর্ধশতাধিক বড় প্রকল্প হাতে নিয়েছে। এগুলো বাস্তবায়ন হলে ব্যবসা বাণিজ্যের আওতা বাড়বে।

বিনিয়োগ বাড়াতে সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে সরকার। তবে দেশের নতুন শিল্পায়নের ক্ষেত্রে প্রধান সমস্যা জ্বালানি। এ সমস্যা সমাধানে সম্প্রতি বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদকে সাশ্রয়ী ও নবায়নযোগ্য জ্বালানি উদ্ভাবনে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, শিল্প কারখানাগুলোতে ২৪ ঘণ্টা মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহের বিষয়টিকে সবচেয়ে গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। এক্ষেত্রে প্রাথমিক শক্তি হিসেবে গ্যাস সরবরাহ করা হবে।

বিদ্যুৎ, গ্যাস ও যোগাযোগ ব্যবস্থাসহ সব ক্ষেত্রের উন্নয়নে পার্শ্ববর্তী দেশের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে হবে বলেও মত দেন তৌফিক-ই-এলাহী।

যৌথ চেম্বারগুলোর মধ্যে যোগাযোগ বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন বক্তারা। তারা বলেন, এতে বিভিন্ন দেশের সঙ্গে পারস্পরিক ব্যবসা-বাণিজ্যের জটিলতাগুলো দূর হবে।

অনুষ্ঠানে বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড.এস.এ. সামাদ, ক্যানচ্যাম বাংলাদেশের সভাপতি মাসুদর রহমানসহ বিভিন্ন যৌথ চেম্বারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এসএমএস/এসএম/এমই/

এই বিভাগের আরো সংবাদ