বিশ্ব অর্থনীতি এখন সংকটাপন্ন: আইএমএফ
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

বিশ্ব অর্থনীতি এখন সংকটাপন্ন: আইএমএফ

বিশ্ব অর্থনীতি বর্তমানে বেশ সংকটময় সময় পার করছে বলে সতর্ক করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটি মনে করছে, সম্পত্তির দাম কমতে থাকা এবং বিভিন্ন সংকট বাড়তে থাকায় বিশ্ব অর্থনীতি দিন দিন দুর্বল হচ্ছে।

আগামী সপ্তাহে চীনের সাংহাইয়ে জি২০ অন্তর্ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সম্মেলন অনুষ্ঠিত হবে।

IMF

আইএমএফের কার্যালয়।

এই সম্মেলন সামনে রেখেই এমন সতর্কের কথা জানালো সংস্থাটি।

আইএমএফের বরাত দিয়ে আজ বৃহস্পতিবার বিবিসি, গার্ডিয়ানসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এ খবরে প্রকাশিত হয়েছে।

খবরে বলা হয়, চীনের মন্থর অর্থনীতিকেও এর জন্য দায়ী করছে সংস্থাটি। প্রতিবেদনে দেখা যায়, উন্নত দেশগুলো প্রত্যাশানুযায়ী প্রবৃদ্ধি অর্জনে ব্যর্থ হচ্ছে।

তাছাড়া কিছু দেশে ভোক্তা চাহিদা কমেই চলছে। এমন অবস্থায় বিশ্ব অর্থনীতির ঘুরে দাঁড়ানোর গতি মন্থর হয়ে পড়েছে।

আইএমএফের প্রতিবেদনে বলা হয়, চাহিদা কমে যাওয়ায় বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর অর্থনৈতিতে গতি কমে গেছে। আর অনেক দেশ তাদের অর্থনীতির পুনরুদ্ধারে সংগ্রাম করে যাচ্ছে। চিনের অর্থনৈতিক প্রবৃদ্ধির ভারসাম্য ঠিক না থাকায় বৈশ্বিক অর্থনীতিতে প্রভাব পড়েছে। এতে পণ্যবাজারসহ বিভিন্ন বাজারে সংকট সৃষ্টি হয়েছে।

ভূ-রাজনৈতিক সংঘাত, তেলের দামে ধস, শেয়ারবাজার ও পণ্যবাজারে অস্থিরতাসহ বিভিন্ন বিষয় পর্যালোচনা করে বৈশ্বিক অর্থনীতির অবস্থা তুলে ধরেছে আইএমএফ। সংস্থাটি বলেছে, বর্তমান পরিস্থিতি থেকে উত্তরণে জি২০ অন্তর্ভুক্ত দেশগুলোর নতুন কোনো কৌশল গ্রহণ করতে হবে।

আইএমএফের মতে, চলতি বছর বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৪ শতাংশ। এ ধারাবাহিকতায় ২০১৭ সালে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি হবে ৩ দশমিক ৬ শতাংশ।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ