ভারতে বাতিল হচ্ছে ডিজিটাল লেনদেনের ফি
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতে বাতিল হচ্ছে ডিজিটাল লেনদেনের ফি

কার্ড ও ডিজিটাল মাধ্যমে লেনদেনে সারচার্জ, পরিষেবা ও অন্যান্য খাতে ফি ধাপে ধাপে তুলে নেওয়ায়  ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভা। এছাড়া একটি নির্দিষ্ট সীমা অতিক্রম করলে কার্ড বা ডিজিটাল মাধ্যমে লেনদেন বাধ্যতামূলকও করা হবে বলে দেশটির বিভন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, সাধারণ ক্রেতা ও ব্যবসায়ীর মন জয় করতেই মোদি সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। বাজেটের ঠিক আগেই মন্ত্রিসভার এই সিদ্ধান্ত ডিজিটাল লেনদেনের সংস্কারের পথে কয়েক ধাপ এগিয়ে গেছে।

বিশেষজ্ঞদের বরাত দিয়ে খবরে বলা হয়েছে , আরও উন্নত আর্থিক ব্যবস্থার দিকে যাত্রা করার অন্যতম শর্তই নগদ লেনদেন কমিয়ে আনা। আর এ কারণেই সরকারের এই সিদ্ধান্ত সঠিক বলে মনে করছেন তারা।

তবে এই সিদ্ধান্তের বাস্তবায়ন হতে আরও দুই বছর লাগবে বলে সরকারি সূত্রে জানানো হয়েছে।

এদিকে, ভারতীয় অর্থনীতিতে এখনও নগদে লেনদেনের প্রাধান্য থাকলেও শিগগিরই তা কমিয়ে আনার পথে ধাপে ধাপে সারচার্জ, পরিষেবা ফি তুলে নেওয়া, ডিজিটাল মাধ্যমে অর্থ বা বিল পরিশোধ সুবিধা দিতে বাড়তি ফি বাতিল,  ডিজিটাল ব্যবস্থায় টেলিফোন বিল পরিশোধ, পরিষেবা ফি ঢেলে সাজানো,  মোবাইল ব্যাংকিংযে উৎসাহ দেওয়া, সরকারি দপ্তর,  প্রতিষ্ঠানে কার্ডে লেনদেনের পরিকাঠামো তৈরি সহজ বড় মাপের লেনদেনকারীদের জন্য ডিসকাউন্টের পৃথক হার নির্ধারণের কথা বলা হয়েছে।

মন্ত্রিসভার বৈঠকের পরে জারি করা সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, সরকারের প্রাপ্য কৌশলে ফাঁকি দিয়ে লেনদেনের প্রবণতা বন্ধ করা যাবে। তবে এই মুহূর্তে যেহেতু ভারতীয় অর্থনীতিতে লেনদেনে নগদেরই চাহিদা বেশি, তাই নতুন ব্যবস্থায় রূপান্তর যাতে মসৃণ হয়, সেই ব্যবস্থাই করতে চায় কেন্দ্র।

টি

এই বিভাগের আরো সংবাদ